কেট-উইলিয়াম বাকিংহামে

নবদম্পতি প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন এখন বাকিংহাম প্রাসাদে -উষ্ণ অভ্যর্থনার মধ্য দিয়ে তারা প্রবেশ করেন লন্ডনে রাণীর বাসভবনে। এখানে রাণীর সঙ্গে ভোজসভায় অংশ নেবেন তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2011, 06:04 AM
Updated : 29 April 2011, 06:04 AM
ঢাকা, এপ্রিল ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নবদম্পতি প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন এখন বাকিংহাম প্রাসাদে -উষ্ণ অভ্যর্থনার মধ্য দিয়ে তারা প্রবেশ করেন লন্ডনে রাণীর বাসভবনে। এখানে রাণীর সঙ্গে ভোজসভায় অংশ নেবেন তারা।
এর আগে ঘোড়ার গাড়িতে চড়ে ওয়েস্টমিনস্টার অ্যাবি চার্চ থেকে নব বধূকে নিয়ে বাকিংহামের উদ্দেশ্যে যাত্রা করেন উইলিয়াম। পিছনে আসেন রাণী এবং অন্যান্য অতিথিরা।
রাস্তার দুপাশে সারিবদ্ধ হাজারো মানুষ অভিবাদন জানায় তাদের। হাত নেড়ে সাধারণ মানুষের অভিবাদনের জবাব দেন উইলিয়াম ও কেট। মুখে ভুবন মাতানো হাসি আর বাঁ হাতে ফুলের তোড়া নিয়ে গাড়িতে বসা কেট বারবার রাস্তার পাশের মানুষের উদ্দেশ্যে ডান হাত নাড়েন।
শুক্রবার বাংলাদেশ সময় বিকাল সোয়া চারটার দিকে মহাসমারোহে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে পরিণয়ে বাঁধা পড়েন উইলিয়াম ও কেট। এদিন উইলিয়ামকে ডিউক অব ক্যামব্রিজ ও কেটকে ডাচেস অব ক্যামব্রিজ ঘোষণা করেন রাণী।
বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ প্রায় ১৯০০ অতিথির উপস্থিতিতে বিয়ের শপথনামা পাঠ করেন এ নবদম্পতি। সারা বিশ্বের প্রায় দুইশ'কোটি মানুষ টেলিভিশন পর্দায় দেখেন এ অনুষ্ঠান।
ক্যানটারবারির আর্চবিশপ রোয়ান উইলিয়ামস কেট ও উইলিয়ামকে আনুষ্ঠানিকভাবে স্বামী-স্ত্রী ঘোষণা করেন। প্রায় ১০ বছর প্রেমের শেষে পরিণয়ে আবদ্ধ হন তারা।
উইলিয়াম লাল রঙয়ের সামরিক পোশাক আর কেট সাদা গাউন পরে অ্যাবিতে পৌঁছান।
শুরু হয় বিয়ের আনুষ্ঠানিকতা। কনে কেটকে আংটি পরান উইলিয়াম। উইলিয়ামের বর্তমান বয়স ২৮ এবং মিডলটনের বয়স ২৯।
ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, তার স্ত্রী সামান্থা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার জন মেজর এবং স্বরাষ্ট্রমন্ত্রী থ্যারেসা মে বিয়ের মূল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ১৯০০ অতিথির মধ্যে ছিলেন বর ও কনের পরিবারের সদস্যরাসহ আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবরা। বিশ্বের বিভিন্ন দেশের রাজপরিবারের প্রায় ৪০ জন সদস্যও অনুষ্ঠানে অংশ নেন। এছাড়াও সামরিক বাহিনীর শীর্ষ অধিনায়ক এবং ধর্মীয় নেতা ও দাতা সংস্থার প্রতিনিধিরাও অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন।
উইলিয়াম ও মিডলটনের বিয়ের অনুষ্ঠানের আঁচ পেতে লন্ডনে উপস্থিত হন ব্রিটেনসহ বিশ্বের প্রায় ৯ লাখ মানুষ।
রাজকীয় এই বিয়ে নিয়ে ব্রিটনদের আগ্রহ-উদ্দীপনার কোনো কমতি ছিলোনা। গতরাত প্রায় পুরোটা সময়ই দেশজুড়ে চলেছে নানা অনুষ্ঠান। লন্ডন প্রকৃত অর্থে সারা রাত জেগেই কাটিয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/এলকিউ/১৮০১ ঘ.