আজদাবিয়া দখলের চেষ্টা গাদ্দাফি বাহিনীর

বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা লিবীয় শহর আজদাবিয়া দখলে হামলা চালাচ্ছে গাদ্দাফির অনুগত বাহিনী। হামলায় অন্তত তিন বিদ্রোহী নিহত ও ছয়জন আহত হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2011, 11:45 AM
Updated : 9 April 2011, 11:45 AM
ঢাকা, এপ্রিল ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা লিবীয় শহর আজদাবিয়া দখলে হামলা চালাচ্ছে গাদ্দাফির অনুগত বাহিনী। হামলায় অন্তত তিন বিদ্রোহী নিহত ও ছয়জন আহত হয়েছে।
রয়টার্স জানায়, শহরটির পশ্চিম দিক থেকে আধা ঘণ্টা ধরে কামানের গোলা ও মেশিনগানের শব্দ শোনা গেছে।
আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর, দক্ষিণ ও পশ্চিম দিক থেকে হামলা চালিয়ে শহরে প্রবেশ করে গাদ্দাফির অনুগত বাহিনী। শহরের রাস্তায় দু'পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলছে। হামলায় অন্তত তিন বিদ্রোহী নিহত ও ছয়জন আহত হয়েছে।
শহরটি গাদ্দাফির অনুগত বাহিনীর নিয়ন্ত্রণে যাওয়ার মুখে রয়েছে- এমন খবর পাওয়া গেছে বলেও জানায় আল জাজিরা।
এদিকে শনিবার কর্নেল মুয়াম্মার গাদ্দাফির ভিডিওচিত্র প্রচার করেছে লিবিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন। এতে দেখা যায়, গাদ্দাফি সকালে রাজধানী ত্রিপোলির এক স্কুল পরিদর্শন করছেন। দেহরক্ষী পরিবেষ্টিত গাদ্দাফিকে তার বাদামী রঙের গাউন ও চোখে কালো চশমা পরা অবস্থায় দেখা যায়।
গাদ্দাফিকে সর্বশেষ টেলিভিশনের পর্দায় দেখা যায় গত ৪ এপ্রিল।
লিবীয় জনগণকে 'রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ' হিসাবে গত ১৯ মার্চ অপারেশন ওডেসি ডন নামে সামরিক অভিযান শুরু করে পশ্চিমা যৌথবাহিনী। পরদিন গাদ্দাফির কম্পাউন্ডে হামলা চালানো হয়।
ওদিকে, পশ্চিমাঞ্চলীয় শহর মিসরাতার বন্দরে শনিবার চিকিৎসা সরঞ্জাম নিয়ে নোঙর করেছে রেডক্রসের একটি জাহাজ। ওই জাহাজ থেকে যুদ্ধাহত তিনশ' মানুষকে চিকিৎসা দেওয়া হবে।
মিসরাতায় এখনো বিদ্রোহীদের ওপর হামলা চালাচ্ছে গাদ্দাফির অনুগত বাহিনী। শুক্রবার দু'পক্ষের মধ্যে সংঘর্ষে অন্তত পাঁচজন নিহত হয়।
আব্দুল রহমান নামের এক প্রত্যক্ষদর্শী টেলিফোনে রয়টার্সকে বলেন, শুক্রবার ত্রিপোলির দক্ষিণের জিন্তানের কাছে গাদ্দাফির অনুগত বাহিনীর কয়েকটি অস্ত্রভাণ্ডারে বিমান হামলা করেছে ন্যাটো।
"জিন্তানের ১৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থিত অস্ত্রভাণ্ডারগুলো। ভবনগুলোতে আগুন জ্বলতে দেখা যায়।"
লিবিয়ার পূর্বাঞ্চল থেকে ছেড়ে আসা ৮০ হাজার টন অপরিশোধিত তেলবাহী ট্যাংকার শনিবার সুয়েজ খালে প্রবেশ করেছে। বিদ্রোহীদের বিক্রি করা তেলের প্রথম চালান এটি। চালানটি চীনে যাচ্ছে বলে ব্যবসায়ীরা জানান।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/পিডি/২৩১৬ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক