জাপানে তেজস্ক্রিয়তার উদ্বেগ বাড়ছেই

জাপানের ক্ষতিগ্রস্ত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় আর একটি পরমাণু চুল্লিতে উচ্চমাত্রার তেজস্ক্রিয় পানি শনাক্ত হয়েছে। এতে কেন্দ্রটিতে শক্তিশালী ভূমিকম্প ও সুনামি আঘাত হানার দুই সপ্তাহ পর তেজস্ক্রিয়ার দূষণ তীব্রতর হওয়ার আশংকা দেখা দিয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2011, 01:51 AM
Updated : 26 March 2011, 01:51 AM
টোকিও, মার্চ ২৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জাপানের ক্ষতিগ্রস্ত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় আর একটি পরমাণু চুল্লিতে উচ্চমাত্রার তেজস্ক্রিয় পানি শনাক্ত হয়েছে। এতে কেন্দ্রটিতে শক্তিশালী ভূমিকম্প ও সুনামি আঘাত হানার দুই সপ্তাহ পর তেজস্ক্রিয়ার দূষণ তীব্রতর হওয়ার আশংকা দেখা দিয়েছে।
গত বৃহস্পতিবার সবচেয়ে ক্ষতিগ্রস্ত ৩নং চুল্লি শীতল করার চেষ্টাকালে তিনজনকর্মী চুল্লির স্বাভাবিক মাত্রার চেয়েও ১০ হাজার গুণ বেশী মাত্রার তেজস্ক্রিয়তায় আক্রান্ত হলে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
তেজস্ক্রিয় দূষণাক্রান্ত পানিতে হাঁটার পর তাদের হাসপাতালে ভর্তি করা হয়।
পরমাণু কেন্দ্রটির তেজস্ক্রিয় বিকিরণ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ৭'শ প্রকৌশলী দুই সপ্তাহ ধরে দিনরাত চেষ্টা চালাচ্ছে। এতে কেন্দ্রটি ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে।
কেন্দ্রটির ছয়টি পরমাণু চুল্লির দুইটি এখন দৃশ্যত নিরাপদ। কিন্তু বাকি চারটির অবস্থা আশঙ্কাজনক। এগুলো থেকে মাঝে মাঝে বাষ্প ও ধোঁয়া বের হচ্ছে।
এই চারটি চুল্লি নিয়ন্ত্রণে কেন্দ্রটির কর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। তারা জ্বালানি রড শীতল করতে চুল্লিগুলোর পানির পাম্প চালু করার চেষ্টা করছিলেন।
এরইমধ্যে কেন্দ্রটির পরিচালনাকারী কোম্পানি টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো) এবং রাষ্ট্রীয় পরমাণু নিরাপত্তা সংস্থা জানায়, শুক্রবার রাতে একই ধরনের তেজস্ক্রিয় দূষণাক্রান্ত পানি ১নং চুল্লির টারবাইন বিল্ডিংয়েও শনাক্ত হয়েছে।
টেপকোর এক কর্মকর্তা সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এর কারণ তাদের জানা নেই। এর ফলে কেন্দ্র সারানোর কাজ আবারো বিঘি