‘বড়দিনের আগেই দ্বিতীয় নির্বাচনের মুখে পড়তে পারে ব্রিটেন’

৭ মে’র জাতীয় নির্বাচনের পর প্রধান দুই দল এককভাবে সংখ্যালঘু সরকার গঠনের চেষ্টা করলে বড়দিনের আগেই যুক্তরাজ্যে দ্বিতীয়বার নির্বাচনের প্রয়োজন পড়তে পারে বলে সতর্ক করেছেন  উপ প্রধানমন্ত্রী লিবারাল ডেমক্রেট নেতা নিক ক্লেগ|

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 04:40 PM
Updated : 6 May 2015, 06:22 PM

২০১০ সালে ক্লেগের দলের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টি।

১৯৭০ এর দশকের পর এবারই প্রথম নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচন নিয়ে সবগুলো জরিপে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী দল কনজারভেটিভ ও লেবার পার্টি সমান অবস্থানে থাকলেও কোনটিই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেও পূর্ভাবাস পাওয়া গেছে।

ফলে আরো একটি জোট সরকার দেখা যাবে। অথবা ছোট দলগুলোর আস্থা অর্জনের মাধ্যমে প্রধান দুইটি দলের কোনটি সংখ্যালঘু সরকার গঠনের চেষ্টা করবে।

ক্লেগ আবারো জোট সরকার গঠন হোক চাইছেন এবং আরো বেশি আসন জিতে জোটে নিজেদের অবস্থান আরো শক্তিশালী করতে চাইছেন।

ক্লেগ বলেন, সংখ্যালঘু সরকার আসলে শেষ পর্যন্ত ‘একটি প্রতীকী’ বিষয়ে পরিণত হবে। কারণ, তাদের স্কটিশ ন্যাশনাল পার্টি বা ইউনাইটেড কিংডম ইন্ডিপেনডেন্স পার্টির মত ছোট দলগুলোর সমর্থন নিয়ে যেকোন কাজ করতে হবে। আর নিশ্চিতভাবেই ওই সব দলের স্বল্প মেয়াদি সমর্থন আদায় করতে তাদের ‘ঘুষ’ দিতে হবে।

“যদি তারা দেশের কথা প্রথমে চিন্তা না করে একটি দুর্বল সংখ্যালঘু সরকার গঠন করে তবে গত পাঁচ বছরে জনগণ যে কঠোর পরিশ্রম ও ত্যাগ করেছে সবই বিফলে যাওয়ার ঝুঁকিতে পড়বে।”

“শেষমেষ বড়দিনের আগেই দ্বিতীয় আর একটি নির্বাচনের আয়োজন করতে হবে। তবে এসব তখনই হবে যখন ডেভিড ক্যামেরন বা এড মিলিব্যান্ড দেশের আগে দলীয় স্বার্থকে বিবেচনা করবেন।”