‘ভরসা রাখুন ডাক্তারে, উইকিপিডিয়ায় নয়’

ইন্টারনেট তথ্যভাণ্ডার উইকিপিডিয়ার স্বাস্থ্য বিষয়ক আর্টিকেলের ৯০ ভাগ তথ্যেই ভুল রয়েছে বলে সম্প্রতি এক গবেষণায় পাওয়া গেছে। উইকিপিডিয়া থেকে স্বাস্থ্য বিষয়ক তথ্য জানার ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2014, 08:05 AM
Updated : 30 May 2014, 06:16 PM

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা হৃদরোগ, ফুসফুস ক্যান্সার, মানসিক অবসাদ ও ডায়বেটিসের মতো রোগ সম্পর্কে উইকিপিয়ার তথ্যের সঙ্গে তাদের সহকর্মীদের গবেষণার তথ্যের তুলনা করে দেখেন; উইকির তথ্যগুলো ভুলে ভরা।

অনলাইন তথ্যভাণ্ডার উইকিপিয়ায় বিশ্বের ২৮৫টি ভাষায় তিন কোটিরও বেশি নিবন্ধন রয়েছে। ফলে সঙ্গত কারণেই ইন্টারনেট ব্যবহারকারীদেরকে প্রায় ওই ওয়েবসাইটটি পরিদর্শন করতে দেখা যায়।
মেডিকেল পড়ুয়াদের মধ্যেও শতকরা ৭০ ভাগ শিক্ষার্থী নিয়মিত উইকিপিডিয়ার পেইজ ভিজিট করে থাকেন তাদের পড়াশুনার ক্ষেত্রে দৈনন্দিনের কৌতুহল জানার জন্য।

কিন্তু ঝুঁকির ব্যাপার হচ্ছে যেকেউ ইচ্ছা করলে উইকিপিডিয়ার তথ্যগুলোতে পরিবর্তন বা সংস্কার করতে পারে। চিকিৎসা পেশায় যুক্ত অনেক স্বেচ্ছাসেবী ভুলগুলো শুধরে দিলেও নির্ভরযোগ্যতা নিশ্চিতে তা যথেষ্ট নয়।

২০১২ সালের ২৫ এপ্রিল ১০টি কঠিন রোগে সম্পর্কে উইকিপিডিয়ার বর্ণনার প্রিন্ট নিয়ে গবেষকরা ৯০ ভাগ ক্ষেত্রে সর্বশেষ মেডিকেল রির্সাচের তথ্যের সঙ্গে অমিল পেয়েছেন।

নর্থ ক্যারোলাইনার ওয়ালেস স্কুল অব ওসটেওপ্যাথিক মেডিসিনের ডাক্তার রবার্ট হ্যাস্টি বলেন, সাধারণভাবে যেকোন বিষয়ে চট করে উইকি দেখে নেয়া যেতে পারে। কিন্তু স্বাস্থ্যের ব্যাপারে ওয়েবসাইট নয় আপনাকে যেতে হবে ডাক্তারের কাছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক