সোনিয়া-রাহুলের পদত্যাগের গুঞ্জন

লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় নিয়ে কংগ্রেসের নেতৃত্ব থেকে সভাপতি সোনিয়া গান্ধী ও তার ছেলে সহসভাপতি রাহুল গান্ধী সরে দাঁড়াচ্ছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়ছে ভারতে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2014, 12:09 PM
Updated : 17 May 2014, 12:09 PM

বিভিন্ন দলীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে এনডিটিভি শনিবার জানিয়েছে, সোমবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে পদত্যাগের ইচ্ছার কথা জানাতে পারেন সোনিয়া ও রাহুল।

তবে কমিটির সভায় সেই পদত্যাগপত্র গ্রহণের সম্ভাবনা কম বলেও জানিয়েছে সূত্রটি।

শুক্রবার ঘোষিত লোকসভা নির্বাচনের ফলাফলে কংগ্রেসের শোচনীয় হারের পর দলের নীতি-নির্ধারণী কমিটির সভার আগে এনডিটিভি এই খবর জানাল।  

এবার লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে মাত্র ৪৪ আসনে জয় পেয়েছে টানা ১০ বছর ক্ষমতায় থাকা কংগ্রেস। এটা ভারতের প্রাচীনতম দলটির ইতিহাসে সবচেয়ে খারাপ ফল।

শোচনীয় পরাজয়ের পাশাপাশি লোকসভার প্রধান বিরোধী দল হওয়ার জন্য প্রয়োজনীয় এক-পঞ্চমাংশ আসন না পাওয়াও কংগ্রেসের নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ফলে প্রধান বিরোধী দলের স্বীকৃতি না পাওয়ার ঝুঁকিতেও রয়েছে দলটি।

শুক্রবার ফল ঘোষণার পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে পরাজয়ের দায় স্বীকার করেন সোনিয়া ও রাহুল।

এদিকে শুক্রবার ভোটের ফলে যখন শোচনীয় হারের আভাস মিলছিল, তখনি বিভিন্ন স্থানে কংগ্রেসকর্মীরা প্রিয়াঙ্কা গান্ধীকে রাজনীতিতে আনার দাবি তুলেছিল।

তবে এই বিষয়ে কংগ্রেসের বক্তব্য, প্রিয়াঙ্কা রাজনীতিতে আসবেন কি না, সেই সিদ্ধান্ত একান্তই গান্ধী পরিবারের।

দাদি ইন্দিরা গান্ধীর ছায়া যার মাঝে দেখতে পান কংগ্রেসকর্মীরা, সেই প্রিয়াঙ্কা রাজনীতিতে সক্রিয় না হলেও মা ও ভাইয়ের জন্য রায়বেরিলি ও আমেথিতে নির্বাচনী প্রচার চালান।

রায়বেরিলিতে সোনিয়া বিপুল ব্যবধানে জয়ী হলেও নিজেদের আসন আমেথিতে রাহুলের বিরুদ্ধে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন বিজেপির প্রার্থী অভিনেত্রী স্মৃতি ইরানি।

রাহুল প্রায় তিন লাখ ভোট পেয়ে জয়ী হলেও স্মৃতি ইরানি ভোট পেয়েছেন দুই লাখের বেশি।   

বিশাল (৮০ আসনের) উত্তর প্রদেশে কংগ্রেস পেয়েছে মাত্র দুই আসন। অর্থাৎ এই রাজ্যে সোনিয়া ও রাহুলই শুধু জিতেছেন।