হারের দায় কাঁধে নিলেন রাহুল

লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় কাঁধে নিয়ে বিজয়ী বিজেপিকে অভিনন্দন জানালেন রাহুল গান্ধী।

নিজস্ব ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2014, 12:10 PM
Updated : 16 May 2014, 03:23 PM

শুক্রবার নির্বাচন কমিশনের ফলাফল ঘোষণায় বিজেপির নিরঙ্কুশ জয় স্পষ্ট হওয়ার পর নয়া দিল্লিতে দলীয় কার্যালয়ে মা সোনিয়া গান্ধীকে পাশে রেখে  সংবাদ সম্মেলনে আসেন রাহুল।

সংক্ষিপ্ত ওই সংবাদ সম্মেলনে রাহুল বলেন, “আমি নতুন সরকারকে অভিনন্দন জানাচ্ছি। জনগণ তাদের ম্যান্ডেট দিয়েছে।”

ভারতের ইতিহাসে কংগ্রেসের সবচেয়ে খারাপ ফলের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “আমার মতে, কংগ্রেস খুব খারাপ করেছে। আমাদের অনেক কিছুই এখন নতুন করে ভাবতে হবে।

“যে ফলাফল হয়েছে, তার দায়িত্ব আমার।”

মতিলাল নেহেরু আর মহাত্মা গান্ধীর গড়া এবং জহরলাল নেহেরুর পর ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর নেতৃত্বের মধ্য দিয়ে পরিচালিত হওয়া দেড়শ বছরের পুরনো দল কংগ্রেসের পার্লামেন্টে আসন সংখ্যা এই প্রথম ১০০ এর নিচে নেমে এল।

রাজীবের স্ত্রী সোনিয়া গান্ধীর নেতৃত্বে টানা দুই বার ক্ষমতায় থাকার পর যখন রাহুলের হাতে নেতৃত্ব যাওয়ার আশা কংগ্রেস কর্মীরা করছিলেন, তখনি ষোড়শ লোকসভা নির্বাচনে দলের ভরাডুবি ঘটল।

নরেন্দ্র মোদির বিরুদ্ধে বারানসিতে এই রকম বর্ণাঢ্য প্রচারও ছিল রাহুল গান্ধীর, তবে কাজ হয়নি।

এই নির্বাচনে কংগ্রেস সহসভাপতি রাহুল ছুটে বেড়িয়েছিলেন দেশময়। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে যাকে কংগ্রেসকর্মীরা দেখে আসছিলেন, তার জন্য এটা অগ্নিপরীক্ষা বলে মনে করছিলেন বিশ্লেষকরা।  

পরাজয় আঁচ করার পর কংগ্রেস নেতৃত্ব রাহুলকে রক্ষা করতে দোয় সবার ঘাড়ে নিচ্ছিলেন, এমনকি অনেকে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ওপরও চাপাচ্ছিলেন। এর মধ্যেই রাহুল হারের দায় নিলেন।

নির্বাচনোত্তর সংবাদ সম্মেলনে ইতালীয় বংশোদ্ভুত সোনিয়া বিজয়ী দলকে অভিনন্দন জানিয়ে বলেন,“জয়-পরাজয় গণতান্ত্রিক সংস্কৃতির অংশ। জনরায়ের ওপর আমাদের শ্রদ্ধা রাখতে হবে এবং এর দায়িত্বও নিতে হবে।”

ইন্দিরা গান্ধীর নিহত হওয়ার পর ১৯৮৪ সালের নির্বাচনে রাজীব গান্ধীর নেতৃত্বে নিরঙ্কুশ জয় (৪১৪ আসন) নিয়ে ক্ষমতায় গিয়েছিল কংগ্রেস। এরপর এবারই প্রথম কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল।