নাইজেরিয়ায় সন্দেভাজন জঙ্গি হামলায় নিহত ১৩৫

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে সন্দেহভাজন ইসলামি জঙ্গিদের হামলায় ১শ’ ৩৫ জন নিহত হয়েছেন বলে দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 04:31 AM
Updated : 13 April 2014, 04:59 AM

বুধবার ও বৃহস্পতিবার ওই অঞ্চলের একটি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ও দুটি গ্রামে হামলা চালিয়ে এদের হত্যা করা হয় বলে বিবিসি’কে জানিয়েছেন সিনেটর আহমেদ জান্নাহ।

হামলাকারীরা ইসলামি বিদ্রোহী গোষ্ঠি বোকো হারামের সদস্য বলে ধারণা করা হচ্ছে।

হামলাকারীরা প্রথমে উত্তরপূর্বাঞ্চলীয় দিকবা শহরের একটি শিক্ষক প্রশিক্ষণ কলেজে হামলা চালায়। এখানে তারা পাঁচজনকে হত্যা করে ও কয়েকজন নারীকে অপহরণ করে নিয়ে যায়।

যাওয়ার আগে হামলাকারীরা কলেজের পাঠাগারটি পুড়িয়ে দেয়।

এরপর হামলাকারী জঙ্গিরা প্রতিবেশী দেশ ক্যামেরুনের সীমান্ত সংলগ্ন দুটি গ্রামে চড়াও হয়। এখানে তারা আরো ১শ’ ৩০ জনকে হত্যা করে।

প্রাথমিকভাবে পাওয়া খবরে দুদিনের এই হামলায় ৭০ জন নিহত হওয়ার কথা জানা গিয়েছিল।

শেষ খবর পাওয়া পযন্ত এই হামলার বিষয়ে নাইজেরীয় সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, চলতি বছর নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের ওই বিদ্রোহ কবলিত এলাকায় অন্তত দেড় হাজার মানুষ নিহত হয়েছেন যাদের অর্ধেকেরও বেশি বেসামরিক মানুষ।

এসব হত্যাকাণ্ডের জন্য বোকো হারামের উত্তরোত্তর হামলা ও এর প্রতিক্রিয়ায় নাইজেরীয় সেনাবাহিনীর নির্বিচার প্রতিক্রিয়াকে দায়ী করেছে অ্যামনেস্টি।

বিদ্রোহ মোকাবিলার জন্য গত বছর থেকে উত্তরপূর্বাঞ্চলের বর্নো, ইয়োব এবং আদামাবা রাজ্যে জরুরী অবস্থা জারি করেছে নাইজেরীয় সরকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক