কায়রোয় ছড়িয়ে পড়েছে সংঘর্ষ

মিশরের রাজধানী কায়রোর রাস্তায় ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।

.রয়টার্স
Published : 13 August 2013, 01:26 PM
Updated : 13 August 2013, 05:10 PM

একে অপরের দিকে পাল্টাপাল্টি পাথর ছুড়ে মারছে বিক্ষুব্ধরা। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়ছে পুলিশ। কায়রোর কয়েকটি রাস্তায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে দেখা দিয়েছে যানজট।

মুরসি সমর্থকরা মঙ্গলবার বিক্ষোভ মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দিকে যাওয়ার সময় তাদের ওপর চড়াও হয় মুরসি বিরোধীরা।

মিছিলকারীদের দিকে পাথর ও বোতল ছুড়ে মারে মিশরের নতুন সরকারের সমর্থকরা। পাথর ছুড়ে পাল্টা জবাব দেয় মুরসিপন্থিরাও। এ সময় মুরসিপন্থি বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ।

মুরসিকে ক্ষমতায় পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করছে তার সমর্থকরা। এ বছর ৩ জুলাই সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে কায়রোয় অবস্থান শিবির গেড়ে লাগাতার বিক্ষোভ করে যাচ্ছে মুরসির হাজার হাজার সমর্থক ও মুসলিম ব্রাদারহুডের সদস্যরা।

সোমবার পুলিশী দমনাভিযানের হুমকি উপেক্ষা করে তারা ফের আন্দোলনের ডাক দেয়। দেশজুড়ে মিশরবাসীকে রাস্তায় নামা এবং যে কোনো জায়গায় সমবেত হওয়ার আহ্বান জানায় তারা।

তাছাড়া, মঙ্গলবারও দাবিদাওয়া নিয়ে লাখ লাখ লোকের পদযাত্রা কর্মসূচিও এক বিবৃতিতে ঘোষণা করে মুরসিপন্থিরা। মুরসি ক্ষমতায় পুনর্বহাল না হওয়া পর্যন্ত কোনোরকম আলোচনার পথে এগুতেও অস্বীকৃতি জানিয়েছে তারা।

মুরসির ক্ষমতাচ্যুতির পর থেকে এ পর্যন্ত বিভিন্ন সহিংসতা ও নিরাপত্তাবাহিনীর অভিযানে মিশরজুড়ে প্রায় ৩শ’ মানুষ নিহত হয়েছে।