এবার মুম্বাইয়ে স্কুলবাসে শিশু ধর্ষণ

দিল্লির চলন্তবাসে এক ছাত্রী গণধর্ষণের শিকার হয়ে মৃত্যুবরণ করার রেশ কাটতে না কাটতেই আবারও চলন্তবাসেই ধর্ষণের ঘটনা ঘটেছে।

.রয়টার্স
Published : 18 Jan 2013, 11:09 PM
Updated : 18 Jan 2013, 11:32 PM

এবার মুম্বাইয়ের একটি স্কুলবাসে চার বছর বয়সী নার্সারির এক শিক্ষার্থী ধর্ষণের শিকার হল। ধর্ষক স্কুলবাসেরই ৩৫ বছর বয়সী কন্ডাকটর রমেশ রাজপুত। তাকে গ্রেপ্তার করা হয়েছে। স্কুলবাসে করে ওই শিক্ষার্থীকে বাড়িতে পৌঁছে দেওয়ার সময় এই ঘটনা ঘটে।

মঙ্গলবার বিকালে ওই মেয়েশিশুটি যৌন নির্যাতনের শিকার হয়। স্কুলবাসে করে বাড়ি পৌঁছে দেওয়ার সময় সেই ছিল শেষ ছাত্রী। ওই সময় কোনো শিক্ষক বাসে ছিল না।

এ ঘটনা ওই ছাত্রী তার বাবা-মাকে জানালে তারা স্কুলে জানানোর পর পুলিশের কাছে অভিযোগ করলে তার ভিত্তিকে সন্দেহভাজন অভিযুক্ত ধর্ষককে গ্রেপ্তার করা হয়।

রমেশকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ধর্ষণ ও নির্যাতনের অভিযোগ আনা হয়েছে বলে এনডিটিভির এক খবরে বলা হয়েছে।

তবে এই ঘটনায় স্কুলবাসের চালকের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। ওই বাসচালক দাবি করেছেন, তিনি এ ব্যাপারে শিশুটির কাছ থেকে কোনো অভিযোগ বা সাহায্যের জন্য তার কান্নাও শোনেননি।

প্রসঙ্গত, ডিসেম্বরের মাঝামাঝি সময় দিল্লিতে চলন্তবাসে চিকিৎসা বিজ্ঞানের এক শিক্ষার্থী গণধর্ষণের শিকার হয়। এই ঘটনা ভারতজুড়ে প্রবল গণবিক্ষোভের সৃষ্টি করে। পরবর্তী সময়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ওই নিবর্যাতিতার মৃত্যু হয়।

ক্ষুব্ধ ভারতবাসী ধর্ষকদের মৃত্যুদণ্ড এবং নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবিতে প্রবল আন্দোলন গড়ে তোলে।

ওই ঘটনায় পুলিশ পাঁচ জনকে গ্রেপ্তার করে।বর্তমানে অভিযুক্তদের বিচার চলছে।

ভারতীয় গণমাধ্যমের দেয়া তথ্য অনুযায়ী, দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে ১ কোটি ৬০ লাখ জনসংখ্যার নয়া দিল্লিতেই সবচেয়ে বেশি যৌন হয়রানি ও ধর্ষণের ঘটনা ঘটে।

পুলিশের নথিপত্র অনুযায়ী, দিল্লির থানাগুলোতে প্রতি ১৮ ঘণ্টায় একটি ধর্ষণ এবং প্রতি ১৪ ঘন্টায় একটি যৌন নিপীড়নের ঘটনা নথিভুক্ত হয়।