উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণ ২৪ ঘণ্টা বন্ধ থাকবে

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিবেচনাধীন পাইরেসিরোধ আইনের প্রতিবাদে বিশ্বের বৃহত্তম অনলাইনভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণ একদিন বন্ধ রাখা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বকোষটির কর্তৃপক্ষ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2012, 01:08 AM
Updated : 17 Jan 2012, 01:08 AM
ঢাকা, জানুয়ারি ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিবেচনাধীন পাইরেসিরোধ আইনের প্রতিবাদে বিশ্বের বৃহত্তম অনলাইনভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণ একদিন বন্ধ রাখা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বকোষটির কর্তৃপক্ষ।
এ কারণে বুধবার উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণ ২৪ ঘণ্টা বন্ধ থাকবে এবং এর সাইটটি অন্ধকার করে রাখা হবে।
সোমবার রাতে অনলাইন বিশ্বকোষটির পরিচালনাকারী ফাউন্ডেশনের এক বিবৃতির বরাত দিয়ে এনডিটিভি এ খবর জানায়।
বর্তমান ইন্টারনেট বিশ্বে উইকিপিডিয়া সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম। প্রতিদিন লাখ লাখ ইন্টারনেট ব্যবহারকারী এই ওয়েবসাইটির সেবা গ্রহণ করে।
বিবৃতিতে উইকিপিডিয়া ফাউন্ডেশন বলেছে, “যদি এই আইনটি পাস হয় তাহলে এটি স্বাধীন ও উন্মুক্ত ইন্টারনেটের ক্ষতি করবে এবং যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে ‘সেন্সরশিপ’ আরোপের নতুন রাস্তা খুলে দেবে।”
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ এ ‘দ্য স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট’ এবং উচ্চকক্ষ সিনেটে ‘ প্রোটেক্ট ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাক্ট’ নিয়ে বিতর্ক চলছে। প্রস্তাবিত এই আইন দুটির আওতায় বহির্বিশ্বে যুক্তরাষ্ট্রের পাইরেটেড পণ্যবিক্রি বন্ধ করতে পদক্ষেপ নিতে পারবে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ও সঙ্গীত শিল্পের সঙ্গে জড়িতরা প্রস্তাবিত আইনটির সমর্থক। এ দু’শিল্পের সঙ্গে জড়িতরা তাদের পণ্য প্রায়ই অবৈধভাবে বিক্রি হতে দেখেন। তাই ‘মেধাস্বত্ত্ব’র রক্ষা করতে প্রস্তাবিত আইনটি দরকার বলে তারা মনে করছেন।
অন্যদিকে, প্রযুক্তি শিল্পের সঙ্গে জড়িতরা ও মানবাধিকার কর্মীরা প্রস্তাবিত আইনটির সমালোচনা করছেন।
আইনটি প্রযুক্তি শিল্পের ক্ষতি করবে বলে দাবি করছেন এ শিল্পের সঙ্গে জড়িতরা। আর মানবাধিকার কর্মীরা বলছেন, আইনটি পাস হলে এটি মানুষের বাকস্বাধীনতা বাধাগ্রস্ত করবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/সিআর/১৩০০ ঘ.