কৃত্রিম ফলিক এসিড ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

নরওয়ের হৃদরোগীদের মধ্যে যারা ফলিক এসিড ও ভিটামিন বি১২ ওষুধ সেবন করেন তাদের ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি অনেক বেড়ে যায়। নরওয়ের একদল গবেষক মঙ্গলবার একথা জানিয়েছে। অন্য অনেক দেশের তুলনায় নরওয়ের খাবারে ফলিক এসিডের মাত্রা কম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2009, 04:22 AM
Updated : 18 Nov 2009, 04:22 AM
শিকাগো, নভেম্বর ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- নরওয়ের হৃদরোগীদের মধ্যে যারা ফলিক এসিড ও ভিটামিন বি১২ ওষুধ সেবন করেন তাদের ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি অনেক বেড়ে যায়। নরওয়ের একদল গবেষক মঙ্গলবার একথা জানিয়েছে। অন্য অনেক দেশের তুলনায় নরওয়ের খাবারে ফলিক এসিডের মাত্রা কম।
গবেষকরা দেখতে পেয়েছেন, যারা ওষুধ হিসেবে এগুলো খেয়েছেন তাদের ফুসফুস ক্যান্সারের হার যারা খাননি তাদের চেয়ে ২৫ শতাংশ বেশি। এদের ক্যান্সারসহ এবং অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত্যুহারও বেশি।
গবেষণায় আরও বলা হয়েছে, দেখা গেছে তিন বছরের বেশি সময় ধরে ফলিক এসিড সেবনকারীর ক্যান্সার বৃদ্ধিতে সহায়তা হয়েছে। এর ফলে কৃত্রিমভাবে ফলিক এসিড সমৃদ্ধ খাবারের উপকারিতা নিয়ে প্রশ্ন সামনে চলে আসে।
নরওয়ের বার্হেন এ 'হকল্যান্ড ইউনিভার্সিটি হসপিটাল' এর ড. মার্তা এবিং এবং তার সহকর্মীরা 'আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন এর জার্নালে লেখেন, "আমাদের এ গবেষণাটি অন্যান্য জনগোষ্ঠীর ওপরে চালিয়ে নিশ্চিত হতে হবে এবং ফলিক এসিড ওষুধ ও ফলিক এসিড সমৃদ্ধ কৃত্রিক খাবার গ্রহণের ওপর পর্যবেক্ষণ করতে হবে।"
ফলিক এসিড ও ভিটামিন বি শরীরে সুস্থ কোষ তৈরিতে সহায়তা করে এবং শিশুদের মারাত্মক জন্মখুঁত এড়ানোর জন্য গর্ভাবস্থায় নারীদের প্রচুর পরিমাণে এগুলো সেবন করতে হয়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমডি/এমএইচবি/১৭১৬ ঘ.