সিআইএ ও এফবিআইর কম্পিউটার দিয়ে উইকিপিডিয়ার তথ্য পরিবর্তন

সিআইএ ও এফবিআইর কম্পিউটারের মাধ্যমে অনলাইন এনসাইক্লোপিডিয়া 'উইকিপিডিয়া'র তথ্য পরিবর্তন করা হয়েছে। ইরাক যুদ্ধ এবং গুয়ানতানামো বন্দিশিবির সংক্রান্ত তথ্যে ওইসব পরিবর্তন আনা হয়। এ ধরনের পরিবর্তন বা সংযোজন উইকিপিডিয়ার নীতিমালার লঙ্ঘন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2007, 05:50 AM
Updated : 17 August 2007, 05:50 AM
ওয়াশিংটন, আগস্ট ১৭ (বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম/রয়টার্স) - সিআইএ ও এফবিআইর কম্পিউটারের মাধ্যমে অনলাইন এনসাইক্লোপিডিয়া 'উইকিপিডিয়া'র তথ্য পরিবর্তন করা হয়েছে। ইরাক যুদ্ধ এবং গুয়ানতানামো বন্দিশিবির সংক্রান্ত তথ্যে ওইসব পরিবর্তন আনা হয়। এ ধরনের পরিবর্তন বা সংযোজন উইকিপিডিয়ার নীতিমালার লঙ্ঘন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার উইকপিডিয়ার একজন মুখপাত্র জানান, অনলাইন সাইটটির নতুন প্রোগ্রাম 'উইকিস্ক্যানার' এর মাধ্যমে বিষয়টি ধরা পড়েছে।
তবে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র মুখপাত্র জর্জ লিটিল জানান, সংস্থারই কোনো কম্পিউটার ওই কাজে ব্যবহার করা হয়েছে কি না এ মুহুর্তে তিনি সেটা নিশ্চিত করতে পারছেন না। তিনি বলেন, "সিআইএ সবসময়ই আশা করে তাদের কম্পিউটারগুলো দায়িত্বশীলতার সঙ্গেই ব্যবহার করা হবে।"
উইকিপিডিয়া কর্তৃপক্ষ জানায় ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ইরাক আগ্রাসন সংক্রান্ত তথ্য সম্পাদনা করা হয়েছে সিআইএ'র কম্পিউটার ব্যবহার করে। ইরাক যুদ্ধে নিহতের সংখ্যা দেখানোর জন্য ব্যবহৃত একটি পরিসংখ্যানচিত্রে কিছু সম্পাদিত তথ্য যোগ করা হয় যার অনেকগুলোই 'অনুমিত'।
এছাড়া সিআইয়ের সাবেক প্রধান উইলিয়াম কোলবি সম্পর্কিত অন্তর্ভুক্তিটি সম্পাদনা করে তার চাকরি জীবনের ইতিহাস আরও বাড়ানো হয় এবং তার নেতৃত্বে গঠিত 'ভিয়েতনাম যুদ্ধ গ্রামীণ শান্তিপ্রতিষ্ঠা কর্মসূচি'র 'কার্যকারিতা' তুলে ধরা হয়।
অন্যদিকে ভূ - উপগ্রহ ও ওপর থেকে তোলা গুয়ানতানামো বন্দিশালার কয়েকটি ছবি মুছে ফেলা হয় সাইটটি থেকে।
উইকিপিডিয়ার মূল সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন এর মুখপাত্র স্যান্ডি অরডোনেজ বলেন, এ ধরণের পরিবর্তন উইকিপিডিয়ার নিরপেক্ষতার নীতিমালার লঙ্ঘন। তিনি বলেন, নিরপেক্ষতা বজায় রাখার জন্য কোনো ঘটনা কিংবা কোনো বিষয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত কারও কারোর সম্পাদনা অনুমোদন করে না উইকিপিডিয়া। কিন্তু সিআইএ ও এফবিআই ইরাক যুদ্ধ এবং গুয়ানতানামো বন্দিশালার তথ্য সম্পাদনা করায় ওই নীতি লঙ্ঘিত হল।
তবে এমনিতে এ সাইটটিতে যে কেউ কোন বিষয়ে নতুন অন্তর্ভুক্তি যুক্ত করতে কিংবা তা সম্পাদনা করতে পারেন।
এফবিআই এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।
উইকিপিডিয়া যে সফটওয়্যারটি ব্যবহার করে তাদের সাইটের পরিবর্তন আনার বিষয়টি খুঁেজ বের করেছে তার নাম 'উইকিস্ক্যানার'। এ সফটওয়্যারের মাধ্যমে কোন ওয়েবসাইটে কে কোথায় কোন জায়গা বা কোন কম্পিউটার নেটওয়ার্ক থেকে ঢুকে পরিবর্তন করছে বা সংযোজন করছে তা বের করা যায়।
উইকিস্ক্যানারের নির্মাতা সান্তা ফে ইনস্টিটিউিট অফ নিউ মেক্সিকোর ভার্জিল গ্রিফিথ।
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম/এএমটি/এমএসবি/ ১৭১৫ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক