যুক্তরাজ্যে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা, লন্ডন ঘিরে জ্বলছে ঘরবাড়ি

ইউরোপের ক্রমেই বাড়তে থাকা তাপপ্রবাহের মধ্যে যুক্তরাজ্যে মঙ্গলবার এযাবৎকালের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

>>রয়টার্স
Published : 19 July 2022, 05:29 PM
Updated : 19 July 2022, 05:29 PM

প্রচণ্ড তাপে বেঁকে গেছে রেললাইন। লন্ডনের চারপাশের বেশ কয়েকটি এলাকাজুড়ে দাউ দাউ করে জ্বলে উঠেছে আগুন। জ্বলেপুড়ে ছারখার হচ্ছে ঘরবাড়ি।

যুক্তরাজ্যে এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৯ সালের জুলাইয়ে কেমব্রিজে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু মঙ্গলবার সকালে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে প্রাথমিকভাবে রেকর্ড করা ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ২০১৯ সালের ওই রেকর্ড ভেঙে দিয়েছে।

ওদিকে, লিংকনশায়ারে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। তাপমাত্রা আরও বাড়ছে।

মঙ্গলবার বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে হিথ্রোতে তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে এবং ইংল্যান্ডজুড়ে ২৯ টি এলাকায় তাপমাত্রা ২০১৯ সালের রেকর্ড ছাড়িয়ে গেছে।

তাপমাত্রার এমন ঊর্ধ্বগতির কারণে লন্ডন থেকে পূর্ব এবং পশ্চিম উপকূলমুখী সব রুটে ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে।

বিদ্যুৎ কোম্পানিগুলো ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের কথা জানিয়েছে। নগরীর কেন্দ্রস্থলে সাধারণ সময়ে যেখানে মানুষের ভিড়, ব্যস্ততা দেখা যায়, সেই জায়গা এখন অনেকটাই নিরিবিলি।

রেল নেটওয়ার্কের টুইট করা বেশ কয়েকটি ছবিতে জায়গায় জায়গায় রেললাইন বাঁকা হয়ে যেতে দেখা গেছে।

লন্ডনের পূর্বের ওয়েনিংটন গ্রামে দাউ দাউ করে জ্বলা আগুনের শিখায় পুড়ছে ঘরবাড়ি। কাছের একটি শুস্ক মাঠ পেরিয়ে আগুন অগ্রসর হচ্ছে ঐতিহাসিক একটি চার্চের দিকে।

লন্ডন ফায়ার ব্রিগড ‘পরিস্থিতি গুরুতর’ বলে ঘোষণা দিয়েছে এবং লোকজনকে আগুন জ্বালিয়ে বারবিকিউ না খাওয়ার পরামর্শ দিয়েছে।

কারণ, যে পরিস্থিতি বিরাজ করছে তাতে আগুনের ছোট একটি স্ফুলিঙ্গও বড় ধরনের আগুনের সূত্রপাত করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যে যেখানে চরম গরম কিংবা চরম ঠান্ডা বা বরফ পড়ার মধ্যেও লড়াই করে পরিবহন সেবা চালু রাখার চেষ্টা চলে, সেখানেই এবার নজিরবিহীন তাপমাত্রার কারণে জাতীয় জরুরি অবস্থা জারি রাখা হয়েছে।