যুক্তরাষ্ট্রের উন্নত দুই রকেট ব্যবস্থা ধ্বংসের দাবি রাশিয়ার

ইউক্রেইনকে যুক্তরাষ্ট্রের দেওয়া দুটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) ধ্বংসের দাবি করেছে রাশিয়া।

>>রয়টার্স
Published : 6 July 2022, 04:16 PM
Updated : 6 July 2022, 04:16 PM

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বলেছে, পূর্ব ইউক্রেইনে উন্নত এই মার্কিন রকেট ব্যবস্থা ধ্বংসের পাশাপাশি একটি গোলাবারুদের ডিপোও গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের দুটি লাঞ্চার ধ্বংস করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র এবং এর মিত্ররা কিইভকে এসব লাঞ্চার সরবরাহ করে আসছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, রাশিয়া বাহিনী ইউক্রেইনের দোনেৎস্ক অঞ্চলের ক্রামাতোর্স্কের দক্ষিণে একটি গ্রামে সম্মুখ যুদ্ধক্ষেত্রের কাছে এইচআইএমএআরএস সিস্টেমের জন্য রকেট সংরক্ষণকারী দুটি গোলাবারুদের গুদাম ধ্বংস করেছে।

এ সপ্তাহান্তে ইউক্রেইনের লুহানস্ক দখলের পর রুশ সেনারা এখন দোনেৎস্ক এর দিকে নজর দিয়েছে। রুশ মন্ত্রণালয় একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। তাতে হামলা হতে দেখা গেছে। তবে বার্তা সংস্থা রয়টার্স এ হামলার ঘটনা নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি।

ইউক্রেইন জুলাইয়ের প্রথম দিকে মাত্র চারটি এইচআইএমএআরএস রকেট ব্যবস্থা পেয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে, বৈদেশিক সম্পর্ক বিষয়ক ইউরোপীয় পরিষদ। যুক্তরাষ্ট্র জুলাইয়ের মাঝামাঝি নাগাদ আরও ৮ টি রকেট ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর থেকে হাজারো রুশ সেনাকে ‍পিছু হটিয়ে দিতে ইউক্রেইনের জন্য পশ্চিমাদের কাছ থেকে এমন উন্নতমানের অস্ত্র ব্যবস্থা পাওয়া জরুরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক