ইউক্রেইনের ওদেসায় ২১ জন নিহতের পর মাইকোলাইভে প্রচণ্ড বিস্ফোরণ

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেইনের বন্দর শহর ওদেসার কাছে অন্তত ২১ জন নিহত হয়েছে, কর্তৃপক্ষ এমনটি জানানোর পরদিন প্রচণ্ড বিস্ফোরণ ঘটেছে নিকটবর্তী শহর মাইকোলাইভে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 07:36 AM
Updated : 2 July 2022, 08:11 AM

শনিবার ভোররাতে বেশ কয়েকটি শক্তিশালী বিস্ফোরণে মাইকোলাইভ কেঁপে ওঠে বলে শহরটির মেয়র জানান।

এসব বিস্ফোরণের আগে গুরুত্বপূর্ণ রপ্তানি বন্দর ওদেসার গা ঘেঁষা মাইকোলাইভ অঞ্চলজুড়ে বিমান হামলার সাইরেন শোনা যায় বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

মাইকোলাইভের মেয়র ওলেকজান্দার সিনকেয়াভিচ টেলিগ্রামে লিখেছেন, “শহরে শক্তিশালী বিস্ফোরণে হচ্ছে! আশ্রয় কেন্দ্রে অবস্থান করুন!”

কী থেকে এসব বিস্ফোরণ ঘটেছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। রয়টার্সও স্বতন্ত্রভাবে এর সত্যতা যাচাই করতে পারেনি।

ছবি: রয়টার্স

এর আগে শুক্রবার ওদেসার কাছে কয়েকটি বিস্ফোরণে একটি অ্যাপার্টমেন্ট ভবনের একটি অংশ বিধ্বস্ত হয়, এটি বেসামরিক স্থাপনার ওপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা বলে অভিযোগ করেছে ইউক্রেইন।

শুক্রবার নিজের রাত্রিকালীন ভিডিও বক্তৃতায় ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোমিদির জেলেনস্কি এ হামলার নিন্দা করে বলেন, “রাশিয়ার সন্ত্রাস! সচেতন, ইচ্ছাকৃতভাবে লক্ষ্যস্থল করা হয়েছে। এটি কোনো ভুল বা কাকতালীয় ক্ষেপণাস্ত্র হামলা নয়।”

কিইভ বলছে, রাশিয়া তাদের দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে, যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে বেসামরিক লক্ষ্যস্থলগুলোতে আঘাত হানছে।  

মস্কো বলেছে, তারা সামরিক স্থাপনাগুলো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিবৃতি উদ্ধৃত করে বলেছেন, “রাশিয়ার সশস্ত্র বাহিনী বেসামরিক লক্ষ্যস্থল নিয়ে কাজ করে না।”

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেইনের আক্রমণ শুরু করার পর থেকে এ পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নিহত হয়েছে। ইউক্রেইনের ‘নব্যসাৎসিদের’ উৎখাত ও দেশটিকে নিরস্ত্র করতে তারা এই ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে বলে দাবি করেছে মস্কো। অপরদিকে ইউক্রেইন ও এর পশ্চিমা মিত্ররা রাশিয়ার এই দাবিকে ‘বিনা উস্কানিতে আগ্রাসন চালানোর অজুহাত’ বলে বর্ণনা করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক