অধিকৃত ইউক্রেইন বন্দর থেকে শস্য চালান শুরু করেছে রাশিয়া

অধিকৃত ইউক্রেইন অঞ্চল থেকে বৃহস্পতিবার শস্যের চালান পাঠাতে শুরু করেছে রাশিয়া। ৭ হাজার টন সিরিয়ালের চালান নিয়ে একটি জাহাজ ইউক্রেইনের রুশ অধিকৃত বারদিয়ানস্ক নগরীর বন্দর থেকে যাত্রা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 03:06 PM
Updated : 1 July 2022, 03:06 PM

রুশপন্থি এক আঞ্চলিক কর্মকর্তা একথা জানান বলে জানিয়েছে বিবিসি।

কিইভ কয়েক সপ্তাহ ধরেই অভিযোগ করে আসছে যে, রাশিয়া ও এর মিত্ররা দক্ষিণ ইউক্রেইন থেকে শস্য চুরি করছে এবং ইউক্রেইনের বন্দরগুলো অবরুদ্ধ করে রেখে বিশ্বব্যাপী খাদ্য সরবরাহে বিঘ্ন ঘটাচ্ছে। তবে এমন অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

ইউক্রেইনের রাজধানী কিইভ জানিয়েছে, এ পর্যন্ত সড়কপথেই শস্যের চালান পরিবহন করা হয়ে এসেছে। কিন্তু বৃহস্পতিবার বারদিয়ানস্ক বন্দর থেকে শস্য চালান শুরু হওয়ার মানে হচ্ছে, এর মধ্য দিয়ে ইউক্রেইন থেকে তৃতীয় কোনও দেশে গম রপ্তানির জন্য সাগরপথ উন্মুক্ত হল।

রুশপন্থি প্রশাসনের প্রধান কর্মকর্তা টেলিগ্রামে বলেছেন, “বেশ কয়েকমাসের বিলম্বের পর এই প্রথম বাণিজ্যিক জাহাজ বারদিয়ানস্কের বাণিজ্যিক বন্দর ছেড়ে গেল। বন্ধু দেশগুলোতে ৭ হাজার টন শস্য পাঠানো হচ্ছে।”

এই কর্মকর্তা জানান, রাশিয়ার কৃষ্ণ সাগরের জাহাজগুলো এই যাত্রায় “নিরাপত্তার নিশ্চয়তা বিধান করছে”। তবে কার্গো জাহাজটি কোন গন্তব্যে যাবে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।

আজভ সাগরের উত্তর উপকূলীয় নগরী বারদিয়ানস্ক। এটি ইউক্রেইনের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেপোরোজিয়া অঞ্চলে অবস্থিত। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর প্রথম কয়েক সপ্তাহেই দক্ষিণের খারসন এবং জেপোরোজিয়ার বেশিরভাগই চলে যায় রাশিয়ার নিয়ন্ত্রণে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক