পুতিন এখনও ইউক্রেইনের বেশিরভাগই দখলে নিতে চান: যুক্তরাষ্ট্র

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বিশ্বাস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনও ইউক্রেইনের বেশিরভাগ অংশই দখল করে নিতে চান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 01:31 PM
Updated : 30 June 2022, 01:31 PM

তবে যুদ্ধে মস্কো বাহিনী এতই দুর্বল হয়ে পড়েছে যে, মার্কিন কর্মকর্তাদের ধারণা, তারা কেবল ধীরে ধীরেই বিভিন্ন অঞ্চলে অগ্রগতি অর্জন করতে পারবে।

যার মানে হচ্ছে, এ যুদ্ধ দীর্ঘদিন চলতে পারে- যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইন্টেলিজেন্স’ এর পরিচালক এভ্রিল হাইনস একথা বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেইনের রাজধানী কিইভ এবং অন্য শহর দখলে ব্যর্থ হয়ে গত মার্চে রাশিয়া পূর্ব ইউক্রেইনের দনবাস এলাকা দখলে মনোনিবেশ করে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা হাইনস বলেন, পুতিন ইউক্রেইনে আগ্রাসনের শুরুতে যে লক্ষ্য নিয়েছিলেন, তা এখনও একই আছে। আর সেটি হচ্ছে- ইউক্রেইনের বেশিরভাগ অংশ দখল করা।

তবে রাশিয়ার এ লক্ষ্য শিগগিরই অর্জন করে ফেলার সম্ভাবনা কম বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের এক সম্মেলনে হাইনস বলেন, “আমরা এ এলাকায় পুতিনের স্বল্প-মেয়াদী সামরিক উদ্দেশ্য এবং সামরিক সক্ষমতার মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হতে দেখছি। তার উচ্চাকাঙ্ক্ষা এবং সামরিক বাহিনীর অর্জনের সক্ষমতার মধ্যেও এক ধরনের গরমিল আছে।”

রুশ বাহিনী দনবাস দখলের লড়াইয়ে মনোসিবেশ করার পর সেখানে কিছুটা অগ্রগতি পেয়েছে। সম্প্রতি সেখানকার সিয়েভিয়েরোদোনেৎস্ক শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। কিন্তু রুশ বাহিনীর অগ্রগতি ধীর হয়ে পড়েছে এবং ইউক্রেইনীয় বাহিনী জোরালো প্রতিরোধ গড়ে তুলেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক