মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ধে, শপথ সন্ধ্যায়: ঘোষণা ফড়নবীশের

ভারতে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বিদ্রোহী শিবসেনার জ্যোষ্ঠ নেতা একনাথ শিন্ধে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা ও রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ একথা ঘোষণা করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 12:42 PM
Updated : 30 June 2022, 12:45 PM

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টাতেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন শিন্ধে। এদিন কেবল শিন্ধেই শপথ নেবেন, অন্য কোনো মন্ত্রী নয়- এমনটিই জানিয়েছেন ফড়নবীশ।

বুধবার মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের পদত্যাগের পরই বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হওয়ার চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছেন বলে শোনা যাচ্ছিল।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় তিনি মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন আর তার সঙ্গে উপমুখ্যমন্ত্রী হতে চলেছেন একনাথ শিন্ধে এমন খবরও এসেছে গণমাধ্যমে।

কিন্তু হঠাৎই সব উল্টে দিয়ে ফড়নবীশ ঘোষণা করলেন, তিনি না বরং মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিচ্ছেন শিবসেনার একনাথ সিন্ধে।

বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে দেওয়া এ ঘোষণায় ফড়নবীশ বলেছেন, তিনি সরকারে থাকবেন না। বরং তার দর বিজেপি একনাথ শিন্ধের দলকে সমর্থন করবে এবং সরকারকে সহযোগিতা করবে।

ফড়নবীশ বলেন, “আমি এ সরকারের মন্ত্রিসভায় থাকব না। আমি বাইরে থেকে সরকার সুষ্ঠুভাবে চলছে কিনা তা নিশ্চিত করব।"

এনডিটিভি জানায়, ফড়নবীশের এ ঘোষণার পরই তাকে কৃতজ্ঞতা জানিয়েছেন শিন্ধে।

তিনি বলেন, "বিজেপির ১২০ জন বিধায়ক আছেন। তারপরও মুখ্যমন্ত্রীর পদ নেননি ফড়নবীশ। তিনি অনেক বড় মনের পরিচয় দিয়েছেন। তার কাছে আমি কৃতজ্ঞ।”

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের কাছেও আমি কৃতজ্ঞ। এটি তাদের উদারতা। তাদের অনেক বড় সমর্থন আছে। তারপরও তারা আমাকে মুখ্যমন্ত্রী করেছেন। কে তা করে?"

বৃহস্পতিবার বিকেলে দেবেন্দ্র ফড়নবীশ এবং একনাথ শিন্ধে একসঙ্গে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সাথে সাক্ষাৎ করতে যান। সরকার গঠনের দাবি জানান তারা।

রাজ্যপাল তাদের অনুমতি দেন। এরপরই সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করেন ফড়নবীশ।

তার এই বিস্ফোরক ঘোষণায় শিবসেনায় বিদ্রোহ চাপা পড়ল, যে বিদ্রোহে একদিন আগেই উৎখাত হয়েছেন শিবসেনা প্রধান ও রাজ্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

আরও পড়ুন-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক