ফিনল্যান্ড -সুইডেনে নেটো সেনা পাঠালে জবাব দেবে রাশিয়া: পুতিন

পশ্চিমা সামরিক জোট নেটো ফিনল্যান্ড এবং সুইডেনে কোনও সেনা মোতায়েন করলে কিংবা সামরিক কোনও অবকাঠামো নির্মাণ করলে রাশিয়া এর জবাব দেবে বলে হুঁশিয়ার করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

>>রয়টার্স
Published : 30 June 2022, 11:54 AM
Updated : 30 June 2022, 11:54 AM

নর্ডিক ওই দেশ দু’টি নেটোতে যোগদানের আমন্ত্রণ পাওয়ার পর বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে এক বক্তব্যে পুতিন এই হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, “ইউক্রেইনের সঙ্গে আমাদের যে সমস্যা আছে, তা ফিনল্যান্ড এবং সুইডেনের সঙ্গে নেই। তারা নেটোতে যোগ দিতে চাইলে দিতে পারে। তবে তাদেরকে বুঝতে হবে যে, আগে কোনও হুমকি ছিল না।”

“এখন সেখানে সামরিক দল মোতায়েন করা হলে কিংবা কোনও অবকাঠামো স্থাপন করা হলে আমাদেরকে এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যে অঞ্চলগুলো থেকে আমাদের জন্য হুমকি সৃষ্টি করা হয়েছে, সে অঞ্চলগুলোর জন্য একই হুমকি সৃষ্টি করতে হবে।”

নেটোতে যোগ দিলে ফিনল্যান্ড এবং সুইডেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কে নতুন এক ধরনের ‘উত্তেজনা’ বিরাজ করবে উল্লেখ করে পুতিন বলেন, “আমাদের মধ্যে সবকিছু ঠিকঠাক ছিল, কিন্তু এখন কিছু উত্তেজনা থাকতে পারে, অবশ্যই থাকবে। আমাদের জন্য হুমকি থাকলে তা অবশ্যম্ভাবী।”

ফিনল্যান্ড এবং সুইডেনের নেটোতে যোগ দেওয়ার চেষ্টা শুরু করার পর থেকেই রাশিয়া তাদেরকে হুমকি দিয়ে আসছে। গত এপ্রিলে রাশিয়া হুমকি দিয়ে বলেছিল, ফিনল্যান্ড এবং সুইডেন নেটোতে যোগ দেওয়ার পদক্ষেপ নিলে মস্কো বাল্টিক অঞ্চলে ‘সামরিক ভারসাম্য ফিরিয়ে আনতে’ বাধ্য হবে।

তবে ফিনল্যান্ড এবং সুইডেন রাশিয়ার হুমকি-ধামকি অগ্রাহ্য করে তাদের লক্ষ্যে এগিয়েছে। শেষ পর্যন্ত তুরস্কের বাধা জয় করে দেশ দুটি নেটোতে যোগ দেওয়ার পথ সুগম করেছে। ফিনল্যান্ড এবং সুইডেনকে নেটোতে অন্তর্ভুক্ত হতে দিতে তুরস্ক রাজি হওয়ার পর নেতারা দেশ দুটিকে এই জোটে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক