রাশিয়ার ‘নিকেল কিং’ পোতানিনের উপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

রাশিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী ভ্লাদিমির পোতানিনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। দেশটিতে ‘নিকেল কিং’ নামে পরিচিত পোতানিন ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ায় ব্যবসা গুটিয়ে ফেলা বিভিন্ন আন্তর্জাতিক ফার্মের সম্পদ কিনে রাখছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 04:23 PM
Updated : 29 June 2022, 04:23 PM

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার যুক্তরাজ্য নতুন করে রাশিয়ার বিভিন্ন ব্যবসায়ী, আর্থিক ফার্ম এবং ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যাদের মধ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের সমর্থক পোতানিনও রয়েছেন।

এছাড়া, পুতিনের ফার্স্ট কাজিন আনা সিভিলেভার উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানায় যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়। সিভিলেভা রাশিয়ার বৃহৎ মাইনিং ফার্ম জেএসসি কোলমার গ্রুপের প্রেসিডেন্ট। জেএসসি কোলমার গ্রুপের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, ‘রাশিয়ার যুদ্ধ মেশিনকে দুর্বল করতেই’ এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইউক্রেইনের আগ্র্রাসনের জেরে যুক্তরাজ্য এবং দেশটির পশ্চিমা মিত্ররা রাশিয়ার ধনী ব্যবসায়ী, ব্যাংক, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শিল্প-কারখানা এবং বিভিন্ন ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পোতানিন রাশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিদের একজন। যদিও তার সম্পদের নেট মূল্য মূলত নরনিকেল জিএমকেএন.এমএম এ তার ৩৬ শতাংশ শেয়ারের উপর নির্ভর করে। নরনিকেল জিএমকেএন.এমএম বিশ্বের বৃহত্তম প্যালাডিয়াম এবং পরিশোধিত নিকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক