ইসলামাবাদে বিক্ষোভের ডাক ইমরান খানের

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান একমাস আগেই আগাম নির্বাচনের দাবিতে রাজধানী ইসলামাবাদ অভিমুখে ‘আজাদি মার্চ’ শুরু করেছিলেন। ছয় দিনের মাথায় সে বিক্ষোভ-মিছিল পণ্ড হওয়ার পর এবার খোদ ইসলামাবাদেই বিক্ষোভ ডেকেছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 05:51 PM
Updated : 28 June 2022, 05:51 PM

ইমরান বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের সরকার পরিবর্তনের ষড়যন্ত্রের মাধ্যমে পাকিস্তানে বসানো বিদেশি সরকারের’ বিরুদ্ধে আগামী ২ জুলাই ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে দলের নেতা-কর্মীদের নিয়ে বিক্ষোভ সমাবেশ করবেন তিনি।

পাকিস্তানের দৈনিক ‘দ্য ডন’ জানায়, সোমবার ইমরানের দল ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই)- এর শীর্ষ নেতারা তার সঙ্গে বৈঠক করেন। সেখানে তারা দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

সিন্ধু প্রদেশে স্থানীয় নির্বাচনের প্রথম দফা ভোটে ‘কারচুপি’ এবং একটি ‘সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে পাকিস্তানের নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে’ বলে সমালোচনা করেন তারা। বৈঠকে আগামী ২ জুলাই প্যারেড গ্রাউন্ডের বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিয়েও আলোচনা হয়।

দলের নীতি নির্ধারণী কমিটি থেকে ২ জুলাইয়ের বিক্ষোভ-সমাবেশ সফল করতে পিটিআই এর রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদ শাখাকে জোর প্রস্তুতি গ্রহণের এবং সমাবেশকে ঐতিহাসিক করার জন্য সর্বোচ্চ প্রচার চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

বাজেট অনুমোদন এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সামলাতে সরকার কী প্রস্তুতি নিয়েছে তা নিয়েও ইমরানের দলের সোমবারের বৈঠকে পর্যালোচনা করা হয় বলে জানায় দ্য ডন।

বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা ঘোষণার পর ইমরান খান বলেছেন, তিনি নিজে ২ জুলাইয়ের বিক্ষোভ সমাবেশের নেতৃত্ব দেবেন।

তিনি বলেন, অন্য যে কোনও সময়ের চেয়ে সব বয়স ও পেশার বিশেষ করে তরুণ ও নারীরা এখন রাজনীতি নিয়ে অনেক বেশি সচেতন। পিটিআই সরকারকে উৎখাতের বিরুদ্ধে তরুণ এবং নারীরা যে প্রতিক্রিয়া দেখিয়েছে তা এটাই প্রমাণ করে।

তিনি অভিযোগ করে আরও বলেন, ‘দেশের মীর জাফররা’ স্বৈরশাসকদের চেয়েও বেপরোয়াভাবে দেশের সংবিধান, আইন ও গণতান্ত্রিক মূল্যবোধ ধ্বংস করে দিচ্ছে।