যুক্তরাষ্ট্রে ট্রাককে ধাক্কা দিয়ে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩

যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যে একটি ট্রাককে ধাক্কা দিয়ে যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় অন্তত তিন জন নিহত ও বহু আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 09:21 AM
Updated : 28 June 2022, 09:21 AM

বিবিসি জানিয়েছে, ছোট শহর মেনডনের কাছে অরক্ষিত একটি রেল ক্রসিংয়ে ট্রাকটিকে ধাক্কা দিয়ে লাইনচ্যুত হওয়ার সময় লস অ্যাঞ্জেলস-শিকাগোর মধ্যে চলাচলকারী ট্রেনটিতে প্রায় ২৪৩ জন যাত্রী ছিল।

স্থানীয় সময় দুপুর ১২টা ৪২ মিনিটে ঘটা ঘটনাটিতে ট্রেনটির সাতটি বগি ও দুটি লোকোমোটিভ লাইনচ্যুত হয়।

কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ঘটনায় ময়লাবাহী ট্রাকটির এক আরোহী ও ট্রেনে থাকা দুই জন নিহত এবং অন্তত ৫০ জন আহত হয়।  

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় রেল অপারেটর এমট্র্যাক বলেছে, ‘দক্ষিণপশ্চিমের প্রধান’ ট্রেনটি লস অ্যাঞ্জলস থেকে পূর্ব দিকে শিকাগো যাওয়ার সময় মেনডনের কাছে ‘সরকারি এক ক্রসিংকে আটকে রাখা একটি ট্রাককে’ আঘাত করে। ওই সময় ট্রেনটিতে ১২ জন ক্রু সদস্য ছিল।

ছবি: রয়টার্স

নিকটবর্তী বড় শহর ক্যানসাস সিটি থেকে মেনডন প্রায় ১৩৫ কিলোমিটার উত্তরপূর্বে। ক্ষুদ্র এ শহরটির বাসিন্দা ২০০ জনেরও কম।

মিজৌরির হাইওয়ে পেট্রলের কর্মকর্তারা ট্রেনের দুই আরোহী ও ট্রাকের একজনের নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন।

স্থানীয় অ্যাম্বুলেন্স সার্ভিসের একজন সদস্য জানিয়েছেন, অন্তত ৫০ জন আহত হয়েছে। এ ঘটনায় একটি তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে এমট্র্যাক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবি ও ভিডিওতে বিস্তৃর্ণ সবুজ ক্ষেতের মধ্যে পড়ে থাকা ট্রেনের লাইনচ্যুত বগিগুলোর ওপর যাত্রীদের বসে থাকতে দেখা গেছে।

এ ঘটনার একদিন আগে ক্যালিফোর্নিয়ার ব্রেন্টউডে আরেকটি এমট্র্যাক ট্রেন একটি গাড়িকে ধাক্কা দিলে তিন নারী নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়। 

এমট্র্যাক ট্রেনের লাইনচ্যুত হওয়ার ঘটনা বিরল হলেও সাম্প্রতিক বছরগুলোতে এ ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।  

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক