ফেইসবুকে বাঙালি শিক্ষার্থী, বেতন পৌনে ২ কোটি রুপি

স্নাতক সম্পন্ন করার আগেই বাৎসরিক পৌনে দুই কোটি রুপি বেতনে ফেইসবুকে চাকরি পেলেন কলকাতার এক বাঙালি শিক্ষার্থী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 06:18 AM
Updated : 28 June 2022, 06:18 AM

বিশাখ মণ্ডল নামে ওই শিক্ষার্থী যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষে পড়ছেন।

তিনিই এ বছর ভারতের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে সবথেকে বেশি বেতনের (১ কোটি ৮০ লাখ) চাকরির অফার পেয়েছেন। আগামী সেপ্টেম্বরে চাকরিতে যোগদান করবেন।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, বিশাখ একই সময়ে ওই শিক্ষার্থী গুগল ও অ্যামাজনেও চাকরির অফার পেয়েছেন। তবে ফেইসবুক কর্তৃপক্ষ সব থেকে বেশি বেতনের প্রস্তাব দিয়েছিল। তাই তিনি অন্য দুই ‘টেক জায়ান্ট’র অফার প্রত্যাখ্যান করেছেন।

বিশাখ বলেন, “আগামী সেপ্টেম্বরে ফেইসবুকে যোগদান করব। আমি গুগল ও অ্যামাজনেও ডাক পেয়েছিলাম। তবে সবথেকে বেশি বেতন প্যাকেজের কারণে ফেইসবুকের অফার গ্রহণ করা আমার কাছে ভালো মনে হয়েছে।”

সেপ্টেম্বরে কর্মস্থল লন্ডনের উদ্দেশে উড়াল দেবেন বিশাখ।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন,“ কোভিড মহামারীর দুই বছরে আমি কয়েকটি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পেয়েছিলাম, যেখান থেকে কারিকুলামের বাইরে জ্ঞান অর্জনের সুযোগ হয়েছে। আর এটিই আমাকে সাক্ষাৎকারে সাহায্য করেছে।”

বীরভুম জেলার বাঙালি সাধারণ পরিবারের ছেলে বিশাখ। তার মা স্বাস্থ্যকর্মী শিবানী বলেন, “এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। আমার ছেলে সবসময়ই একজন মেধাবী ছাত্র।”

গত বছর থেকে বিদেশি প্রতিষ্ঠানে বাৎসরিক এক কোটি রুপির বেশি বেতনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষার্থী চাকরির অফার পেয়েছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা শমিতা ভট্টাচার্য বলেছেন, “মহামারীর পর এই প্রথম ছাত্ররা এত বড় সংখ্যক আন্তর্জাতিক অফার পেয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক