জি-৭ সম্মেলন শুরুর আগে কিইভে মুহুর্মূহু রুশ ক্ষেপণাস্ত্র হামলা

জার্মানিতে বার্ষিক জি-৭ সম্মেলন শুরুর আগে দিয়ে ইউক্রেইনের রাজধানী কিইভে মুহুর্মূহু ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 03:46 PM
Updated : 26 June 2022, 03:46 PM

রোববার সকালে কিইভের বিভিন্ন নিশানায় অন্তত ১৪ টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি।

এতে ৯ তলা একটি ভবন ধ্বংস হয়ে অন্তত ১ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। আহতদের মধ্যে ৭ বছরের এক শিশুও আছে বলে জানিয়েছেন ইউক্রেইনের জাতীয় পুলিশ বাহিনী প্রধান।

আরেকটি ক্ষেপণাস্ত্র গিয়ে পড়েছে খালি একটি কিন্ডারগার্র্টেন স্কুলের খেলার মাঠে। কিইভের মেয়র বলেছেন, ইউক্রেইনকে ‘ভীত-সন্ত্রস্ত’ করতে রাশিয়া এমন হামলা শুরু করেছে।

কেবল কিইভই নয় গোটা ইউক্রেইনজুড়েই রোববার জোর হামলা শুরু করেছে রুশ সেনারা। কিইভ থেকে ১৭৫ কিলোমিটার দূরের চেরকাসি অঞ্চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় একজন নিহত এবং ৫ জন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে।

উত্তর-পূর্বের সামি অঞ্চলে মর্টার হামলায় একজন আহত হয়েছেন। শনিবার রাতে খারকিভ অঞ্চলের কাছেও হামলা হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত হামলায় সেখানে ৪ হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে হিসাব দিয়েছেন কর্মকর্তারা।

সিএনএন জানায়, ইউক্রেইনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইনাত বলেছেন, রাজধানী কিইভে হামলা করতে ৪ থেকে ৬ টি ক্ষেপণাস্ত্রসহ ‘স্ট্র্যাটেজিক বোমারু বিমান’ ব্যবহার করা হচ্ছে।

তাছাড়া, শনিবার রাশিয়া প্রথমবারের মতো বেলারুশের আকাশসীমা ব্যবহার করে ইউক্রেইনে টিইউ২২এম৩ দূর পাল্লার বোমারু বিমান হামলা চালিয়েছে বলেও জানান তিনি।

কিইভের মেয়র টেলিগ্রামে জানিয়েছেন, নগরীর শেভচেনকিভস্কি এলাকায় কয়েকটি বিস্ফোরণ ঘটেছে এবং আবাসিক একটি ভবনে রকেট পড়ে আগুন ধরে গেছে। সেখানে উদ্ধার অভিযান শুরু হয়েছে।

ইউক্রেইনের জরুরি সেবা বিভাগ বলেছে, ‘শত্রুর গোলা’ থেকে এই আগুন ধরেছে এবং তা ৩০০ স্কয়ার মিটার জুড়ে ছড়িয়ে পড়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক