যুক্তরাজ্যে উপ-নির্বাচনে ধরাশায়ী জনসন, দলের চেয়ারম্যানের পদত্যাগ

যুক্তরাজ্যে পার্লামেন্টের দুটি আসনের উপ-নির্বাচনে ধরাশায়ী হয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। পরাজয়ের মুখে পদত্যাগ করেছেন দলের সহ-চেয়ারম্যান অলিভার ডাউডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 01:43 PM
Updated : 24 June 2022, 01:43 PM

তবে প্রধানমন্ত্রী বরিস জনসন পদত্যাগ না করে কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি।

করোনাভাইরাসের বিধি ভঙ্গ করে সরকারি বাসভবনে একাধিক পার্টি আয়োজন নিয়ে কেলেঙ্কারির মুখে থাকা জনসনের জন্য এই উপ-নির্বাচনকে বড় ধরনের অগ্নিপরীক্ষা হিসাবেই দেখা হচ্ছিল।

নির্বাচনী ফলে দেখা গেছে, কনজারভেটিভ দলের একসময়কার শক্ত ঘাঁটি ডেভনের টিভারটন-হোনিটন আসনে জয় পেয়েছে লিবারেল ডেমোক্র্যাটরা (লিব ডেম)।

টোরি (কনজারভেটিভ) দলের ২৪ হাজারের বেশি ভোটের সংখ্যাগরিষ্ঠতা উল্টে দিয়ে জয় ছিনিয়ে এনেছেন লিব ডেম এমপি রিচার্ড ফোর্ড। আর ওয়েস্ট ইয়র্কশায়ারের ওয়েকফিল্ড আসনের উপনির্বাচনে জয় পেয়েছে বিরোধী দল লেবার পার্টি।

শুক্রবার সকালে ফল আসার পর জনসনকে পাঠানো পদত্যাগপত্রে দলের সহ-চেয়ারম্যান ডাউডেন লিখেছেন, “উপনির্বাচনে এমন বিপর্যয়কর পরাজয়ে আমাদের সমর্থকরা সব বিষন্ন এবং হতাশ। এর দায় কাউকে অবশ্যই নিতে হবে।”

ডাউডেনের পদত্যাগের মধ্যে কয়েকজন ঊর্ধ্বতন টোরি সদস্য প্রধানমন্ত্রী জনসনকেও পদত্যাগ করার আহ্বান জানান।

ওদিকে, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা সার্জন উপ নির্বাচনে টোরি দলের হারকে প্রধানমন্ত্রী জনসনের জন্য ‘অবমাননাকর এক অনাস্থা ভোট’ বলে বর্ণনা করেছেন।

নির্বাচনী ফল জনসনকে সরাতে ‘কনজারভেটিভদের জন্য এক জোরাল বার্তা’ হয়ে এসেছে বলে তিনি মন্তব্য করেন।

টিভারটন-হোনিটনে জয় পাওয়া লিব ডেম এমপি রিচার্ড ফোর্ড বলেছেন, “নির্বাচনের এ ফল অসাধারণ এবং ঐতিহাসিক, যা ব্রিটিশ রাজনীতিকে নাড়িয়ে দিয়েছে।”

তিনি বলেন, “আজ ব্রিটেনের জনগণ কথা বলেছে। তারা এই পরিষ্কার বার্তা পাঠিয়েছে যে, জনসনের চলে যাওয়ার সময় হয়েছে। এখন চলে যান।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক