খারকিভে রুশ বাহিনীর তুমুল রকেট হামলা, নিহত ১৫

ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলে রুশ বাহিনীর একের পর এক রকেট হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে।

>>রয়টার্স
Published : 22 June 2022, 11:30 AM
Updated : 22 June 2022, 11:30 AM

মঙ্গলবার নগরীর উপকণ্ঠে একটি পল্লী এলাকায় এ হামলা হয়। বুধবার সকালেও হামলা চলছে।

বিধ্বস্ত ঘরবাড়ির স্তুপের মধ্যে দাঁড়িয়ে খারকিভের কৌঁসুলি মিখাইলো মারতোস রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, “রাশিয়ার সেনারা গোলা ছুড়েছে। সম্ভবত বেশ কয়েকটি রকেট লাঞ্চার ছিল। এর ধ্বংসযজ্ঞ হয়েছে ক্ষেপণাস্ত্র হামলার মতো।”

হামলায় পুড়ে যাওয়া একটি গ্যারেজের ধ্বংসস্তুপ থেকে চিকিৎসাকর্মীরা এক বয়স্ক নারীর লাশ বের করে এনে কাছের একটি ভ্যানে তুলে নিয়ে গেছে।

নিহত ওই নারীর নাতি বলেন, “তার বয়স ছিল ৮৫ বছর। দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালে তিনি ছিলেন শিশু। একটি যুদ্ধে তিনি প্রাণে বাঁচলেও এই যুদ্ধে বাঁচতে পারলেন না। পালানোর কোনও পথ ছিল না। বিশেষত, দাদী এখান থেকে কোথাও যেতেও চাননি।”

ইউক্রেইন কর্তৃপক্ষ খারকিভে মঙ্গলবারের রুশ হামলায় হতাহতের সংখ্যার হিসাব দিয়ে বলেছে, গোলা হামলায় ১৫ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছে। তাছাড়া, মঙ্গলবার রাতভর হামলা এবং বুধবার সকালের হামলাতেও আরও হতাহতের ঘটনার খবর জানিয়েছে কর্তৃপক্ষ।

ইউক্রেইনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি অ্যারেস্তোভিচ এক ভিডিও ভাষণে বলেছেন, “রুশ বাহিনী এর আগে মারিউপোলে যেযভাবে আক্রমণ করছিল ঠিক সেভাবেই তারা এখন খারকিভ নগরীতে আক্রমণ শানাচ্ছে। লোকজনকে ভয় পাইয়ে দেওয়ার লক্ষ্য নিয়েই এমন হামলা চালাচ্ছে তারা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক