ইইউ সদস্য হওয়ার পথে এক ধাপ এগুলো ইউক্রেইন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার পথে এক ধাপ এগিয়ে গেছে ইউক্রেইন। ইইউ’র সদস্য পদপ্রার্থী হিসেবে ইউক্রেইনের পক্ষে সুপারিশ করেছে ইউরোপীয় কমিশন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2022, 03:08 PM
Updated : 17 June 2022, 03:08 PM

কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, “ইউক্রেইন ভাল কাজ করেছে।” তবে আরও কিছু করা প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

ইউক্রেইনকে আইনের শাসন প্রতিষ্ঠা,মানবাধিকার এবং দুর্নীতি সামাল দেওয়ার মতো গুরুত্বপূর্র্ণ কিছু সংস্কারকাজ করতে হবে, বলেছেন ভন ডার লিয়েন।

বিবিসি জানায়, ইইউ’য়ে যোগ দিতে সদস্যপদপ্রার্থীর মর্যাদা পাওয়া ইউক্রেইনের জন্য গুরুত্বপূর্ণ একটি ধাপ। তবে এই পক্রিয়া সম্পন্ন হতে বহু বছর সময় লেগে যেতে পারে।

ইউরোপীয় কমিশনের সুপারিশ মানেই যে ইউক্রেইন এখনই ইইউ সদস্য হতে পারবে তা নয়। এ জন্য দেশটিকে আরও কিছু ধাপ পেরোতে হবে।

প্রথমেই ভন ডার লিয়েনের সুপারিশে ইইউ এর ২৭ টি সদস্যদেশের স্বাক্ষর লাগবে। এ নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে বৈঠকে বসবে দেশগুলো।

ফ্রান্স, জার্মানি এবং ইতালির নেতারা ইউক্রেইনের ইইউ সদস্যপদ পাওয়ার চেষ্টায় সমর্থন দিয়েছেন। কিন্তু ইইউ’র সব দেশের নেতাদেরকেই এ বিষয়ে একমত হতে হবে।

ব্রাসেলস থেকে এক বক্তব্যে ভন ডার লিয়েন বলেন, “ইউরোপীয়দের অবস্থানের জন্য ইউক্রেইন মরতেও প্রস্তুত। আমরা চাই তারা ইউরোপীয়দের স্বপ্নের রাজ্যে আমাদের সঙ্গেই থাকুক।”

“ইউরোপীয় মূল্যবোধ এবংমানদণ্ড অনুযায়ী চলার আকাঙ্খা এবং সংকল্প দুইই ইউক্রেইন দেখিয়েছে। তারা ভাল কাজ করেছে। কিন্তু আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করতে তাদের আরও কিছু কাজ করার আছে।”

ইইউ সদস্যদেশ ফ্রান্স, জার্মানি, ইতালি এবং রুমানিয়ার নেতারা সদ্যই ইউক্রেইন সফরে গিয়ে তাদের এই ব্লকে যোগদানের বিষয়টি সমর্র্থন করার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েন এই সমর্থন ঘোষণা করলেন।