এখনই ব্যবস্থা নিলে মাঙ্কিপক্স নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউএইচও

অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নিলে আফ্রিকার বাইরের দেশগুলোতে মাঙ্কিপক্সের বিস্তার নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক উর্ধ্বতন কর্মকর্তা।

>>রয়টার্স
Published : 27 May 2022, 02:22 PM
Updated : 27 May 2022, 04:11 PM

মাঙ্কিপক্স সম্পর্কে গবেষকরা বলছেন, এটি একটি ভাইরাসজনিত রোগ এবং সাধারণত মৃদু অসুস্থতা দেখা দেয়। আফ্রিকার দেশগুলোতেই মূলত রোগের প্রকোপ বেশি।

কিন্তু আফ্রিকার বাইরে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে রোগটি ছড়িয়ে পড়তে থাকায় উদ্বেগ বেড়েছে। ভাইরাসটি আগে ছিল না এমন প্রায় ২০ টি দেশে এখন পর্যন্ত প্রায় ৩০০ মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে কিংবা সংক্রমিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ডব্লিউএইচও- এর বৈশ্বিক সংক্রামক রোগ মোকাবেলার প্রস্তুতি বিষয়ক কর্মসূচির পরিচালক সিলভি ব্রায়ান্ড সংস্থাটির বার্ষিক এক সভায় বলেন, “আমরা মনে করি এখন আমরা সঠিক পদক্ষেপ নিতে পারলে একে (মাঙ্কিপক্স) সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব।”

তিনি জোর দিয়ে বলেন, মাঙ্কিপক্সের বিস্তার ঠেকানোর যথেষ্ট সুযোগ এখনও আছে। সাধারণ মানুষকে এখনই উদ্বিগ্ন না হওয়ারও আহ্বান জানিয়েছেন ব্রায়ান্ড। কারণ, এই ভাইরাসের বিস্তার অন্যান্য ভাইরাস, যেমন: করোনাভাইরাসের চেয়ে এখনও ধীর।

ডব্লিউএইচও কর্মকর্তারা বলছেন, বর্তমানে গণটিকাদানের কোনও প্রয়োজন নেই। কিন্তু যেসব জায়গায় মানুষ আক্রান্তদের সংস্পর্শে এসেছে তাদের টিকার আওতায় আনার ব্যবস্থা করা প্রয়োজন।

ডব্লিউএইচও- এর স্মলপক্স বিভাগের প্রধান রোসামুদ লুইস বলেছেন, কেস স্টাডি, কন্টাক্ট ট্রেসিং, বাড়িতে আইসোলেশনের মতো পদক্ষেপ নেওয়াই এখন হবে সবচেয়ে নিরাপত্তামূলক ব্যবস্থা।