সমুদ্রে রাশিয়ার তেলবোঝাই কার্গোর সংখ্যায় রেকর্ড, নেই ক্রেতা

প্রায় ছয় কোটি ২০ লাখ ব্যারেল বিখ্যাত ‘উরালস ক্রুড অয়েল’ নিয়ে রাশিয়ার কয়েকটি জাহাজ সমুদ্রে ভেসে আছে। ব্যবসায়ীরা ওই তেল বিক্রির জন্য ক্রেতা খুঁজে পাচ্ছেন না বলে জানিয়েছে এনার্জি এনালাইসিস ফার্ম ভোরটেক্সা। 

>>রয়টার্স
Published : 24 May 2022, 03:11 PM
Updated : 24 May 2022, 04:02 PM

ইউক্রেইনে আগ্রাসনের জেরে রাশিয়াকে শাস্তি দিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা আরো কয়েকটি দেশ রাশিয়ার অপরিশোধিত তেল এবং তেলজাত পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ভবিষ্যতে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে আশঙ্কায় অন্যান্য অনেক দেশ রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি এড়িয়ে চলছে।

ইউরোপীয় কমিশনও রাশিয়ার তেলের উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছে। ফলে রাশিয়ার লাখ লাখ ব্যারেল তেল অবিক্রিত থেকে যাচ্ছে।

ভোরটেক্স জানায়, যুদ্ধ পূর্ববর্তী সময়ের তুলনায় সমুদ্রে রাশিয়ার উরালস ক্রুড অয়েলের পরিমাণ গড়ে তিনগুণ বেড়ে গেছে।

এমনকি, রাশিয়ার সমুদ্রজাত তেল রপ্তানি এই মাসে এখন পর্যন্ত গড়ে প্রতিদিন ৬৭ লাখ ব্যারেল এ নেমে এসেছে। বিক্রি গত ফেব্রুয়ারি মাসের তুলনায় ১৫ শতাংশ কম। ফেব্রুয়ারিতে গড়ে প্রতিদিন ৭৯ লাখ ব্যারেল তেল রপ্তানি হতো।

খবরে রাশিয়ার যে পরিমাণ তেল রপ্তানির হওয়া কথা বলা হচ্ছে তাতে দেশটির তেল রপ্তানি পরিস্থিতি এখনো তুলনামূলকভাবে যথেষ্ট শক্তিশালী মনে হচ্ছে। কিন্তু সম্পূর্ণ গল্প ভিন্ন বলে মনে করেন হস্টন ভিত্তিক জ্বালানি বিশ্লেষক ক্লে সিগল। তিনি বলেন, ‘‘সমুদ্রে রাশিয়ার বিপুল পরিমাণ তেল জমে যাচ্ছে।”

বর্তমানে দেশটির ১৫ শতাংশ উরালস ক্রুড অয়েল সমুদ্রে জমা হচ্ছে। সেগুলোর কোনো গন্তব্য নেই। যা একটি নতুন রেকর্ড বলে জানান সিগল। কিছু তেল অবশ্য অজ্ঞাত ক্রেতাদের কাছে পাঠানো হচ্ছে। তবে অনেক তেল অবিক্রিত থেকে যাচ্ছে।

এখন রাশিয়ার বেশিরভাগ অপরিশোধিত তেল এশিয়ায় আসছে। বিশেষত ভারত এবং চীনে। যদিও এখনো রাশিয়ার তেলের একটি বড় অংশ ইউরোপেও যাচ্ছে।