কোভিড-মাঙ্কিপক্স-যুদ্ধের ভয়ঙ্কর চ্যালেঞ্জের মুখে বিশ্ব: ডব্লিউএইচও

কোভিড মহামারী, ইউক্রেইন যুদ্ধ এবং মাঙ্কিপক্সের বিস্তারের 'ভয়ঙ্কর' সব চ্যালেঞ্জের মুখে পড়েছে বিশ্ব, যা নিয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2022, 02:37 PM
Updated : 23 May 2022, 02:37 PM

সম্প্রতি আফ্রিকার বাইরে ১৫টি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে নতুন উদ্বেগ দেখা দিয়েছে। জেনেভায় বিষয়টি নিয়ে আলোচনা চালাচ্ছেন ডব্লিউএইচও বিশেষজ্ঞরা।

সেখানেই রোববার বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের প্রথম দিনে সংস্থাটির প্রধান গ্যাব্রিয়েসুস বলেন, ‘‘জলবায়ু পরিবর্তন, বৈষম্য এবং ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার কারণে আমাদের রোগ, খরা, দুর্ভিক্ষ এবং যুদ্ধের এক ভয়ানক অভিসরণের মোকাবেলা করতে হচ্ছে।”

গত কয়েক দিনে ইউরোপ, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইসরায়েলে ৮০ জনের বেশি মানুষের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। যদিও করোনাভাইরাসের মতো এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা এখন পর্যন্ত কম।

বিবিসি জানায়, মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলোর প্রত্যন্ত অঞ্চলে সচরাচর মাঙ্কিপক্স দেখা যায়। যদিও এ ভাইরাস মানুষ থেকে মানুষে সহজে ছড়ায় না এবং আক্রান্ত ব্যক্তিদের শরীরে রোগের উপসর্গও অতটা মারাত্মক হয় না। দুই থেকে তিন সপ্তাহের মধ্যে আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে ওঠেন।

তাই বিজ্ঞানীদের কাছে ভাইরাস নয় বরং বিষ্ময়কর হচ্ছে ভাইরাসটি যেভাবে ইউরোপ, আমেরিকা বা অস্ট্রেলিয়ায় ছড়াচ্ছে সেটা।

মাঙ্কিপক্স মোকাবেলায় যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা জনগণকে নতুন একটি পরামর্শ দিয়ে বলেছেন, যারা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার উচ্চ-ঝুঁকিতে রয়েছেন তাদের উচিত নিজেদের তিন সপ্তাহ অন্যদের থেকে বিচ্ছিন্ন করে রাখা।

ইউরোপের প্রথম দেশ হিসেবে বেলজিয়াম গত শুক্রবার মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিদের জন্য তিন সপ্তাহ কোয়ারেন্টিন ঘোষণা করেছে।

মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচও প্রধান গ্যাব্রিয়েসুস বলেন, ‘‘অবশ্যই কোভিড মহামারী আমাদের বিশ্বে একমাত্র সংকট নয়। বরং বিশ্বজুড়ে আমাদের সহকর্মীরা কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাব, মাঙ্কিপক্স এবং অজানা কারণে হেপাটাইটিস ভাইরাস ছড়িয়ে পড়ার বিরুদ্ধে লড়াই করছে। আফগানিস্তান, ইথিওপিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, ইউক্রেইন এবং ইয়েমেনে যুদ্ধের কারণে সৃষ্টি হওয়া জটিল মানবিক সংকট মোকাবেলায়ও তাদেরকে কাজ করে যেতে হচ্ছে।”

এবার আফ্রিকার বাইরে প্রথম যুক্তরাজ্যে মাঙ্কিপক্স শনাক্ত হয়। তারপর পুরো ইউরোপ জুড়ে নানা দেশে মানুষের এ রোগে আক্রান্ত হওয়ার খবর আসতে শুরু করে। এরইমধ্যে স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, ও সুইডেনের স্বাস্থ্য সংস্থা থেকে এ রোগ শনাক্ত হওয়ার খবর দেওয়া হয়েছে। অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড রোববার তাদের দেশে মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার খবর দেয়।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ২০ জনের বেশি রোগী শনাক্ত হয়েছে এবং প্রতিদিনই নতুন করে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার প্রধান চিকিৎসা উপদেষ্টা ডা. সুসান হপকিংন্স বিবিসি-কে বলেন, সেখানে এখন মাঙ্কিপক্স সামাজিক পর্যায়ে ছড়িয়ে পড়েছে। কারণ, দেশটিতে এখন এমন রোগীও পাওয়া যাচ্ছে যারা সম্প্রতি পশ্চিম আফ্রিকার কোনও দেশে ভ্রমণ করেননি বা ভ্রমণ করেছেন এমন কারও ঘনিষ্ঠ সংস্পর্শে আসেননি।

তবে এ রোগ গণমানুষের মধ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি ‘খুবই কম’ বলেও আস্বস্ত করে তিনি বলেন, এখনও শহুরে কয়েকটি নির্দিষ্ট এলাকায় বিশেষ করে সমকামী বা উভয়কামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ পাওয়া যাচ্ছে। 

মাঙ্কিপক্সের কোনও টিকা বা ওষুধ নেই। তবে অনেক দেশ গুটিবসন্তের টিকা মজুদ করা শুরু করেছে। উভয় ভাইরাস একই রকম হওয়ায় গুটিবসন্তের টিকা মাক্সিপক্সের বেলায় ৮৫ শতাংশ পর্যন্ত কার্যকর।

কেন এই ভাইরাস অপ্রত্যাশিতভাবে ছড়িয়ে পড়ছে তার কারণ এখনো অজানা। হতে পারে, ভাইরাসটি নিজের রূপ পরিবর্তন করেছে। অনেকে এটাও বলছেন, হয়ত এটি ভাইরাসের নতুন কোনও ধরন। কিংবা হতে পারে, ভাইরাসটি এতদিনে ছড়িয়ে পড়ার জন্য উপযুক্ত জায়গা ও উপযুক্ত সময় খুঁজে পেয়েছে।