সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ

আফ্রিকার দেশ সোমালিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন হাসান শেখ মাহামুদ। রোববার আইনপ্রণেতাদের ভোটে দ্বিতীয়বারের মতো দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 12:06 PM
Updated : 16 May 2022, 12:06 PM

৬৬ বছর বয়স্ক হাসান শেখ ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সোমলিয়ার প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেছিলেন।

সোমালিয়ার বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজোকে তৃতীয় দফা ভোটে পরাজিত করে জয়ী হয়েছেন হাসান শেখ।

এবারের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন ৩৬ জন। ভোট দেন ৩২৮ জন আইনপ্রণেতা। এর মধ্যে হাসান শেখ এর পক্ষে পড়ে ২১৪ এবং ফারমোজার পক্ষে পড়ে ১১০ ভোট।

২০১৭ সালের নির্বাচনে এই ফারমোজার কাছেই পরাজিত হয়েছিলেন হাসান শেখ। এবার সেই ফল তিনি উল্টে দিলেন।

দেশটিতে বিদ্রোহী হামলার আশঙ্কার কারণে সাধারণ নির্বাচনের পরিবর্তে আইনপ্রণেতাদের ভোটে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হল। নিরাপত্তা নিয়ে শঙ্কার কারণে বিমানবন্দরের একটি কম্পাউন্ডে ভোট অনুষ্ঠিত হয়।

লড়াই এবং নিরাপত্তাহীন পরিস্থিতির কারণে এই নির্বাচন অনুস্ঠান করতে প্রায় ১৫ মাস দেরি হয়েছে। নির্বাচন উপলক্ষে রাজধানী মোগাদিসুতে কারফিউ জারি করা হয়েছিল।

হাসান শেখের জয় নিশ্চিত হওয়ার পর কারফিউ উপেক্ষা করে রাস্তায় নেমে আসে তার সমর্থকরা। ফাঁকা গুলি ছুড়ে তারা উচ্ছ্বাস প্রকাশ করেছে। প্রেসিডেন্ট ফারমাজো এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন। নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথও নিয়ে নিয়েছেন হাসান শেখ মাহামুদ।

হাসান এমন সময় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন যখন সোমালিয়া খরার কারণে দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে, বোমা হামলা, লুটপাটসহ রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। তবে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় দেশটির দীর্ঘ রাজনৈতিক সংকটের অবসান হতে পারে বলে আশা করা হচ্ছে।