পুয়ের্তো রিকোর কাছে অভিবাসন প্রত্যাশীদের নৌযান উল্টে ১১ মৃত্যু

পুয়ের্তো রিকোর কাছে অভিবাসন প্রত্যাশীদের বহন করা একটি নৌযান উল্টে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 06:05 AM
Updated : 13 May 2022, 06:05 AM

সাম্প্রতিক সময়ে সমুদ্রে বিপজ্জনক পথ পাড়ি দিয়ে মার্কিন উপকূলে পৌঁছার চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা ক্রমাগত বাড়তে দেখা যাচ্ছে, তার মধ্যেই এ ১১ জনের ডু্বে মরার ঘটনা ঘটল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুয়ের্তো রিকোর দেশেচেও দ্বীপের ১০ নটিকাল মাইল দূরে ওই উল্টে যাওয়া নৌযানটি শনাক্ত হয়; উল্টানোর আগে তাতে কত আরোহী ছিল তা জানা যায়নি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩১ আরোহীকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে টুইটারে জানিয়েছে মার্কিন কোস্ট গার্ড। উদ্ধার অভিযান অব্যাহত আছে।

মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগের এক মুখপাত্র জেফরি কুইননসের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, উল্টে যাওয়া নৌযানের বেশিরভাগ আরোহীই ছিলেন হাইতির নাগরিক, তবে উদ্ধার পাওয়াদের মধ্যে ডমিনিকান রিপাবলিকেরও দুজন আছেন।

ঘটনাস্থলে মার্কিন কোস্ট গার্ডের হেলিকপ্টার। ছবি: রয়টার্স

মার্কিন কোস্ট গার্ড বলেছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরের আগে আগে শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগের উড়োজাহাজের ক্রুরা ওই উল্টে যাওয়া নৌকাটি দেখতে পায়; সেসময় পানিতে যাদের দেখা গিয়েছিল তাদের গায়ে লাইফ জ্যাকেট ছিল না বলে জানিয়েছেন তারা।   

কুইননস পরে জানান, অভিবাসন প্রত্যাশীবোঝাই নৌযানটি ডমিনিকান রিপাবলিক থেকে যাত্রা করেছিল, বিপজ্জনক মোনা প্যাসেজের ভেতর দিয়ে পুয়ের্তো রিকোর পশ্চিম পাশে যাওয়ার পথে এটি উল্টে যায়।

তিনি আরও জানান,উদ্ধার পাওয়াদের পুয়ের্তো রিকোয় নিয়ে যাওয়া হয়েছে আর তাদের মধ্যে ৮ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।