ইউক্রেইনকে ৪ হাজার কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার আক্রমণ মোকাবেলা করার জন্য ইউক্রেইনকে আরও ৪ হাজার কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2022, 07:13 AM
Updated : 11 May 2022, 07:31 AM

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় এ সংক্রান্ত বিলটি মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের অনুমোদন পায়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষের ৩৬৮ ভোট পড়েছে, বিপক্ষে ছিল মাত্র ৫৭ ভোট। ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের আধিপত্য থাকা পরিষদে ‘না’ ভোটগুলো এসেছে রিপাবলিকানদের পক্ষ থেকে। এখন বিলটিকে কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটের অনুমোদন পেতে হবে। 

তবে সামরিক সরবরাহ অব্যাহত রেখে কিইভ সরকারকে শক্তিশালী করার চেষ্টা করতে থাকা যুক্তরাষ্ট্রের সেনেট দ্রুতই এ বিলে সম্মতি দেবে বলে ধারণা করা হচ্ছে। এরপর প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলেই বিলটি চূড়ান্ত পরিণতি লাভ করবে।

দুই সপ্তাহ আগে বাইডেন ইউক্রেইনের জন্য ৩ হাজার ৩০০ কোটি অতিরিক্ত সহায়তায় অনুমোদন দেওয়ার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মার্কিন আইনপ্রণেতারা এই সামরিক ও মানবিক সহায়তা তহবিল আরও বাড়ানোর সিদ্ধান্ত নেন।

প্রতিনিধি পরিষদের সদস্যদের এই সহায়তা প্যাকেজে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়ে পরিষদের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির সভাপতি ডেমোক্র্যাট প্রতিনিধি রোসা দেলাউরো বলেন, “এই বিল গণতন্ত্রকে রক্ষা করবে, রাশিয়ার আগ্রাসনকে সীমিত রাখবে এবং আমাদের জাতীয় নিরাপত্তাকে শক্তিশালী করবে, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ইউক্রেইনকে সমর্থন করবে।”

ইউক্রেইনের জন্য বরাদ্দ যুক্তরাষ্ট্রের বর্তমান সামরিক সহায়তা চলতি মাসের মধ্যে শেষ হয়ে যাবে, তার আগেই এ বিলটি দ্রুত অনুমোদন করে তার কাছে পাঠানোর জন্য কংগ্রেসকে তাড়া দিয়েছিলেন বাইডেন। 

এ বিলের বিরোধিতা করা কিছু রিপাবলিকান মার্কিন করদাতাদের বিপুল অর্থ বিদেশে পাঠাতে এত তাড়াহুড়া করার জন্য ডেমোক্র্যাটদের সমালোচনা করেছে। প্রতিনিধি পরিষদে অল্প ব্যবধানে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে আছে, কিন্তু সিনেট পর্যন্ত যাওয়ার জন্য বিলটির পক্ষে রিপাবলিকানদের সমর্থন দরকার ছিল।

ইউক্রেইনের জন্য এ সহায়তা প্যাকেজে প্রশিক্ষণ, সরঞ্জাম, অস্ত্র ও সমর্থনসহ ৬০০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা, ইউক্রেইনে পাঠানো মার্কিন সরঞ্জামের স্টক পূরণ করার জন্য ৮৭০ কোটি ডলার এবং ইউরোপীয় কমান্ড অপারেশন্সের জন্য ৩৯০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে।

নির্দিষ্টভাবে বাকি অর্থ যুদ্ধে ব্যবহৃত যানবাহন কিনতে, ইউক্রেইনের অর্থনীতিকে সাহায্য করতে এবং খাদ্য সহায়তা দিতে ব্যবহৃত হবে।

আরও খবর: