রাশিয়ার বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় প্রস্তাব পাস

রাশিয়ায় বন্ধ হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয়। ইউক্রেইনে আগ্রাসনের কারণে রাশিয়ার বিরুদ্ধে একটি রেজ্যুলেশন পাস হওয়ার পর কার্যালয় বন্ধ করার পাশাপাশি দেশটিতে ডব্লিউএইচওর যেসব বৈঠক হওয়ার কথা ছিল সেগুলোও স্থগিত করা হয়েছে।

>>রয়টার্স
Published : 10 May 2022, 02:20 PM
Updated : 10 May 2022, 02:27 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপীয় অঞ্চলের সদস্যরা মঙ্গলবার রাশিয়ার বিরুদ্ধে ওই রেজ্যুলেশন পাস করে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ওই রেজ্যুলেশন নিয়ে ভোটাভুটির জন্য মঙ্গলবার ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। ইউক্রেইন এবং ইউরোপীয় ইউনিয়ন ওই রেজ্যুলেশনের পক্ষে সমর্থন দেয়।

রেজ্যুলেশনের পক্ষে ভোট পড়ে ৪৩টি। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, বেলারুশ এবং তাজিকিস্তান। দুই দেশ ভোটদান থেকে বিরত ছিল।

রেজ্যুলেশনের পক্ষে যারা মত দিয়েছেন তারা বলছেন, এটা মস্কোকে বিচ্ছিন্ন করে দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদক্ষেপ। তবে তারা এও বলেছেন, এর কারণে রাশিয়ার স্বাস্থ্য ব্যবস্থার উপর বড় ধরনের কোনো প্রভাব এড়াতে তারা সর্বোচ্চ চেষ্টা করবেন।

ওই রেজ্যুলেশনে ইউক্রেইনে ‘স্বাস্থ্য খাতে জরুরি অবস্থার’ কথাও উল্লেখ করা হয়। বলা হয়, রাশিয়ার সামরিক পদক্ষেপের ফলে ব্যাপক প্রাণহানির পাশাপাশি দীর্ঘস্থায়ী এবং সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেক বেড়ে গেছে।

রাশিয়ার দূত আন্দ্রেই প্লুৎনিৎস্কি রেজ্যুলেশনের বিরোধিতা করে বলেন, তিনি এতে ‘খুবই মর্মাহত’ হয়েছেন।

তিনি বলেন, ‘‘আমরা বিশ্বাস করি এটি বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য একটি বিশাল ক্ষতির মুহূর্ত।”

তবে কেউ কেউ আবার ডব্লিউএইচওর সমালোচনা করে এও বলেছেন, সংস্থাটি রাশিয়ার বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে তা যথেষ্ট নয়।

যার উত্তরে কূটনীতিকদের কয়েকজন রয়টার্সকে বলেন, আইনী পরিভাষার কারণে তাদের ডব্লিউএইচওর নির্বাহী পর্ষদ থেকে রাশিয়াকে বরখাস্ত করার প্রক্রিয়া বাদ দিতে হয়েছে। তবে সদস্যরা এ মাসের শেষ দিকে একটি বড় বৈঠকে রাশিয়ার ভোটাধিকার স্থগিত করার চেষ্টা করতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। তাদের দাবি ইউক্রেইনের রুশভাষীর নিরাপত্তা নিশ্চিত করতে এবং পশ্চিমা মদদে দেশটিতে রাশিয়া বিরোধী যে জাতীয়তাবাদ গড়ে উঠছে তা দমনে তারা ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযান’ পরিচালনা করছে।

অন্যদিকে, ইউক্রেইন এবং তাদের পশ্চিমা মিত্ররা বলছে, রাশিয়া বিনা উসকানিতে ইউক্রেইনে যুদ্ধ শুরু করেছে।