ওদেসায় ক্ষেপণাস্ত্র হামলার সঙ্কেতে বোম্ব শেল্টারে পশ্চিমা কূটনীতিকরা

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী ওদেসায় সফরে থাকার সময় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার সাইরেন বেজে ওঠায় বোম্ব শেল্টারে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী দেনিশ শিমাইহাইল ও ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্লে মিশেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 12:30 PM
Updated : 10 May 2022, 12:30 PM

ওদেসায় সোমবার রাশিয়ার ছোড়া সাতটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে এবং এতে একজন নিহত ও পাঁচ জন আহত হয়েছে বলে নগরীর গভর্নর সেরহি ব্রাচুক জানিয়েছেন।  

ইউক্রেইনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলায় একটি শপিং সেন্টার ও একটি ডিপো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক টুইটে ওই পরিস্থিতি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শিমাইহাইল, “ক্ষেপণাস্ত্র হামলার সতর্ক সঙ্কেত বেজে ওঠায়       আজ (শার্লে মিশেলের) সঙ্গে আমাদের দাপ্তরিক বৈঠক বিঘ্নিত হয়েছে, হামলাকারীরা ওদেসার কাছে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

“বোম্ব শেল্টারে বসে রাশিয়াকে কীভাবে থামানো যায় এবং ইউক্রেইনের পুনর্গঠনের বিষয়ে যৌথ পদক্ষেপ নিয়ে আলোচনা করে প্রতিটি মিনিট ব্যবহার করেছি। ইউক্রেইনের একজন প্রকৃত বন্ধুর এই সফরের কারণে আমরা কৃতজ্ঞ।”

বিবিসি জানিয়েছে, পশ্চিমা কূটনীতিকদের সফরের সময় ইউক্রেইনের শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার এটাই প্রথম ঘটনা না, এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে।

এপ্রিলে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলতে কিইভে যাওয়ার পর সেখানে দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছিল।

মার্চে পোল্যান্ড, স্লোভেনিয়া ও চেক রিপাবলিকের তিন প্রধানমন্ত্রী ইউক্রেইনের প্রতি সমর্থন জানাতে ট্রেন যোগে কিইভ গিয়েছিলেন। তারা কিইভে থাকার সময়ও রাজধানীর প্রান্তে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছিল।