একুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ৪৩

দক্ষিণ আমেরিকার দেশ একুয়েডরে একটি কারাগারে প্রতিদ্বন্দ্বী অপরাধী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষে অন্তত ৪৩ জন নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 05:08 AM
Updated : 10 May 2022, 05:08 AM

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ভোররাতে সান্তো দোমিঙ্গো শহরের একটি কারাগারে ঘটনাটি ঘটেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পাত্রিসিও কারাইও জানিয়েছেন, দাঙ্গার পর পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে ১১২ জনকে ফের আটক করা হয়েছে কিন্তু ১০৮ জন এখনও পালিয়ে আছেন।  

কর্তৃপক্ষ জানিয়েছে, আদালতের নির্দেশে এক অপরাধী দলের প্রধানকে সান্তা দোমিঙ্গের বেইয়াভিস্তা কারাগারে স্থানান্তরিত করার পর দে লো সাচিলাস কারাগারে দাঙ্গা শুরু হয়, তাকে সেখানে পাঠানোতে বন্দিদের মধ্যে উত্তেজনা শুরু হয়ে থাকতে পারে।    

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধান আইন কর্মকর্তার দপ্তর ৪৩ জনের কথা নিশ্চিত করেছে। ছুরিকাঘাতে অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে বলে কারাইও জানিয়েছেন।

একুয়েডরের কারাগারগুলোতে প্রায়ই ভয়াবহ দাঙ্গার ঘটনা ঘটে। মাদক পাচারের রুট ও বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিয়ে বিবাদে লিপ্ত অপরাধী গোষ্ঠীগুলো এসব সহিংসতার জন্য দায়ী বলে ভাষ্য দেশটির সরকারের। গত বছর দেশটির বিভিন্ন কারাগারে দাঙ্গায় ৩১৬ বন্দির মৃত্যু হয়েছিল।

পুলিশ জানিয়েছে, বেইয়াভিস্তা কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে, বন্দিরা পালিয়ে যাওয়া পর কারাগারের চারদিকে একটি নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়েছে।

একুয়েডরের কারাগারগুলোতে মোট ৩৫ হাজার বন্দি আছে। এ সংখ্যা কারাগারগুলোর সর্বোচ্চ ধারণ ক্ষমতা থেকে প্রায় ১৫ শতাংশ বেশি।

মানবাধিকার বিষয়ক আন্তঃ-আমেরিকান কমিশন বলছে, রাষ্ট্রীয় অবহেলা ও সমন্বিত নীতি না থাকার পাশাপাশি কারাগারগুলোর নাজুক অবস্থার কারণে বারবার এমন ঘটনা ঘটছে।