পুলিৎজারের ‘স্পটলাইটে’ ক্যাপিটলের দাঙ্গা, মধ্যপ্রাচ্যের বিমান হামলা

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় প্রাণহানি, ফ্লোরিডার ট্যাম্পায় সীসা কারখানার দূষণ এবং গত বছর ৬ জুন ইউএস ক্যাপিটল দাঙ্গার একটি পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরার অনুসন্ধানী সাংবাদিকতার স্বীকৃতি মিলেছে এ বছরের পুলিৎজার পুরস্কারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 04:47 AM
Updated : 10 May 2022, 04:47 AM

সাংবাদিকতার সবচেয়ে সম্মানজনক এই পুরস্কারে চলতি বছরের বিজয়ীদের নাম ঘোষণা করা হয় সোমবার। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি প্রতিবছর সাংবাদিকতা, বই, সংগীত ও নাটকে বছরের সেরা কাজের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়।

এ বছর সর্বাধিক তিনটি বিভাগে পুরস্কার জিতেছে নিউ ইয়র্ক টাইমস। আন্তর্জাতিক সাংবাদিকতা, জাতীয় সাংবাদিকতা ও সমালোচক বিভাগে তারা পুরস্কার জিতেছে। এছাড়া এই প্রতিষ্ঠানের সাংবাদিক আন্দ্রেয়া এলিয়ট ননফিকশন বই বিভাগে পুরস্কার পেয়েছেন।

সবচেয়ে সম্মানজনক বিভাগ হিসেবে পরিচিত ‘পাবলিক সার্ভিস’ বা ‘জনহিতকর’ বিভাগে সেরার স্বীকৃতি মিলেছে ওয়াশিংটন পোস্ট পত্রিকার। ইউএস ক্যাপিটল ভবনে হামলা এবং এর পরের অভিঘাত নিয়ে ‘দ্য অ্যাটাক’ শিরোনামে বিস্তারিত অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল ওয়াশিংটন পোস্ট।

নিউ ইয়র্ক টাইমসের কর্মীরা আন্তর্জাতিক বিভাগে পুরস্কার জিতেছেন মূলত মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বিমান হামলা এবং এর ফলে যে প্রাণহানির ঘটনা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য।

রাশিয়ার সেনা অভিযান নিয়ে সাংবাদিকতার জন্য ইউক্রেইনের সাংবাদিকদের কথা বিশেষভোবে উল্লেখ করা হয়েছে এবারের আসরে এবং সেখানে রণাঙ্গনে সংবাদ সংগ্রহের সময় নিহত ১২ জন সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পুলিৎজার পর্ষদ।

ব্রেকিং নিউজ আলোকচিত্র বিভাগে ৬ জানুয়ারির দাঙ্গার ছবি প্রকাশের স্বীকৃতি পেয়েছেন গেটি ইমেজের আলোকচিত্রীরা। ফিচার আলোকচিত্র বিভাগে রয়টার্সের আলোকচিত্রীরা পুরস্কার জিতেছেন, যাদের মধ্যে গত বছর জুলাইয়ে আফগানিস্তানে নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকীও রয়েছেন।

১৯১৭ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ১৯১১ সালে যুক্তরাষ্ট্রের সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের মৃত্যুর পর তার উইল অনুসারে এবং দান করা সম্পদ দিয়ে কলাম্বিয়া ইউনিভার্সিটিতে সাংবাদিকতার স্কুল চালু করা হয় এবং এই পুরস্কার প্রবর্তন করা হয়।

শুরুতে সাংবাদিকতায় চার বিভাগে, চিঠিপত্র ও নাটকের জন্য চার বিভাগে, শিক্ষায় একটি পুরস্কার এবং পাঁচটি ভ্রমণ বৃত্তি দেওয়া হত। বর্তমানে সংবাদমাধ্যমে সাংবাদিকতা, লেখালেখি ও আলোকচিত্রের জন্য ১৫টি বিভাগে এবং বই, নাটক ও সংগীতের জন্য সাতটি বিভাগে পুরস্কার দেওয়া হচ্ছে।

ফ্লোরিডার চ্যামপ্লেইন টাওয়ারস সাউথ বহুতল ভবন ধসের তাৎক্ষণিক সংবাদ প্রচার করে ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ড।

ট্যাম্পা বে টাইমসের সাংবাদিক কোরি জি জনসন, রেবেকা উলিংটন ও এলি মারি ফ্লোরিডার একটি সীসা কারখানার দূষণের প্রতিবেদনের জন্য অনুসন্ধানী সাংবাদিকতা বিভাগে পুরস্কার জিতেছেন।

প্রথমবারের মত পুলিৎজার জিতেছে ইনসাইডার ওয়েবসাইট, যা আগে বিজনেস ইনসাইডার নামে পরিচিত ছিল।