বিক্ষোভকারীদের দিকে গুলি ছোড়ার পর শ্রীলঙ্কার এমপির আত্মহত্যা

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর বাইরে সরকার বিরোধী বিক্ষোভ চলার সময় ক্ষমতাসীন দলের একজন এমপির গাড়ি বিক্ষোভকারীরা ঘিরে ধরলে ওই এমপি প্রথমে বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি গুলি ছোড়েন, তারপর নিজেকে গুলি করে আত্মহত্যা করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 01:04 PM
Updated : 9 May 2022, 01:15 PM

শ্রীলঙ্কা পুলিশের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে। নিহত এমপির নাম অমরাকীর্তি আথুকোরালা।

সোমবার কলম্বোর কাছের নিত্তামবুয়া শহরে ওই ঘটনা ঘটে বলে জানায় পুলিশ।

ঘটনার বর্ণনায় এক পুলিশ কর্মকর্তা বলেন, নিত্তামবুয়া শহরে বিক্ষোভকারীরা এমপি ‍অমরাকীর্তির গাড়ি ঘিরে ধরলে তিনি নিজের রিভালবার বের করে এলোপাতাড়ি গুলি ছোড়েন। গুলিতে দুই বিক্ষোভকারী গুরুতর আহত হন এবং পরে গুলিবিদ্ধ একজন মারা যান।

‘‘গুলি ছোড়ার পর উত্তেজিত জনতা এমপিকে ধাওয়া দিলে তিনি ঘটনাস্থল থেকে দৌড়ে পালিয়ে কাছের একটি ভবনের ভেতর আশ্রয় নেন। হাজারো বিক্ষোভকারী ভবনটি ঘিরে ফেললে তিনি নিজের রিভালবার দিয়ে আত্মহত্যা করেন।”

১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। এই সংকটের জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করছে দেশটির জনগণ। কয়েক দিন ধরে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বিরোধীরা।

সোমবার কলম্বোয় সরকারবিরোধীদের গুরুত্বপুর্ণ একটি বিক্ষোভস্থলে ক্ষমতাসীন দলের সমর্থকদের হামলার ঘটনা ঘটে। এর পরপরই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের খবর আসে।

সহিংসতা বন্ধে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা পুলিশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক