রাশিয়াকে আক্রমণ নয়, ইউক্রেইনকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র: বাইডেন

যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করছে না, বরং ইউক্রেইনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষায় সহায়তা করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2022, 05:55 PM
Updated : 28 April 2022, 05:55 PM

বৃহস্পতিবার হোয়াইট হাউজের ভাষণে বাইডেন বেশ জোর দিয়েই একথা বলেছেন। তবে একইসঙ্গে ইউক্রেইনের জন্য রেকর্ড ৩,৩০০ কোটি ডলারের সাহায্য প্যাকেজ দেওয়ার পরিকল্পনাও ঘোষণা করেছেন তিনি।

কংগ্রেসকে যত দ্রুত সম্ভব এই সাহায্য প্যাকেজ অনুমোদন করার প্রস্তাব দিয়ে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এই প্যাকেজ অনুমোদন করাটা জরুরি। কারণ, এই সাহায্য ইউক্রেইনের প্রতিরক্ষার জন্য সহায়ক হবে।

বিবিসি জানায়, বাইডেনের এই সাহায্য প্যাকেজের মধ্যে ২ হাজার কোটি ডলারের বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে সামরিক খাতে, ৮৫০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে অর্থনৈতিক সহায়তা খাতে এবং ৩০০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে মানবিক সহায়তা খাতে।

বাইডেন বলেন, “এই সাহায্য সস্তা না। কিন্তু আগ্রাসনের কাছে নতি স্বীকার করে আমরা এটাকে চলতে দিলে আরও বেশি মূল্য দিতে হবে।”

যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইউক্রেইনকে অনেক সাহায্য দিয়েছে। কিন্তু নতুন প্রস্তাবিত সাহায্য প্যাকেজ তার চেয়েও উল্লেখযোগ্য পরিমাণে বেশি। বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইউক্রেইনকে যত সামরিক সাহায্য দিয়েছে, তা সেখানে রাশিয়ার মোতায়েন করা প্রতিটি ট্যাংকের বিপরীতে ১০ টি ট্যাংক-বিধ্বংসী অস্ত্র দেওয়ার সামিল।

তবে এমন কথা বলার পরই বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করছে না। “আমরা ইউক্রেইনকে রাশিয়ার আগ্রাসন থেকে নিজেদের সুরক্ষিত রাখার জন্য সাহায্য করছি।”

তিনি বলেন, “পুতিন যেমন এই নৃশংস আগ্রাসন শুরুর পথ বেছে নিয়েছিলেন, তেমনি এটি শেষ করার পথও বেছে নিতে পারেন। রাশিয়া আগ্রাসী। বিশ্বকে অবশ্যই রাশিয়ার কাছ থেকে কৈফিয়ত চাইতে হবে এবং সেটি তারা করবে।”

রাশিয়ার আগ্রাসনে তাদের নিয়ন্ত্রণাধীনে থাকা এলাকাগুলোতে ভয়াবহ নৃশংসতার প্রমাণের মধ্য দিয়ে চরম মানবিক মূল্য দেওয়া এবং যুদ্ধাপরাধের বিষয়টিই সামনে আসছে বলে উল্লেখ করেন বাইডেন।