চীনে ১৩২ আরোহী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্ত, কারও ‘বাঁচার আশা ক্ষীণ’

চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ১৩২ জন আরোহী নিয়ে গুয়াংশি প্রদেশে বিধ্বস্ত হওয়ার পর কারও বেঁচে থাকার লক্ষণ নেই বলে জানিয়েছে গণমাধ্যম।

>>রয়টার্স
Published : 21 March 2022, 05:38 PM
Updated : 21 March 2022, 06:08 PM

সোমবার জেট ইঞ্জিন চালিত বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি স্থানীয় সময় দুপুরে গুয়াংশি প্রদেশের উঝোউয়ের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়। এরপরই সেখানে জঙ্গলে আগুন ধরে গিয়েছিল।

চীনের ‘দ্য পিপলস ডেইলি’ প্রাদেশিক দমকল বিভাগের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, উড়োজাহাজের ধ্বংসাবশেষের মধ্যে জীবনের কোনও চিহ্ন নেই।

চায়না ইস্টার্ন এয়ারলাইন্স উড়োজাহাজটির ক্রু এবং যাত্রীদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।

উড়োজাহাজের আরোহীদের স্বজনদের সঙ্গে যোগাযোগের জন্য একটি হটলাইন চালু করা হয়েছে এবং একটি ওয়ার্কিং গ্রুপকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইস্টার্ন এয়ারলাইন্স। দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানিয়েছে তারা।

বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কুনমিং থেকে যাত্রী নিয়ে গুয়াংজুর উদ্দেশে রওনা হয়েছিল।

ফ্লাইটরাডার টোয়েন্টিফোরের তথ্যে দেখা গেছে, ২টা ২২ মিনিটে ৩২২৫ ফুট উচ্চতায় ৩৭৬ নট গতিতে চলমান থাকা অবস্থায় উড়োজাহাজটির ফ্লাইট ট্র্যাকিং শেষ হয়ে যায়।

চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন (সিএএসি) জানিয়েছে, উঝৌ শহরের ওপর দিয়ে যাওয়ার সময় উড়োজাহাজটি সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। উড়োজাহাজটিতে ১২৩ জন যাত্রী ও ৯ জন ক্রু ছিল।

ফ্লাইটরাডার-২৪-এর তথ্যানুযায়ী, বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটি ছয় বছরের পুরোনো। কুনমিং ছেড়ে যাওয়ার পর সেটি ২৯, ১০০ ফুট উচ্চতায় উড়ছিল।

এর মাত্র দুই মিনিট ১৫ সেকেন্ড পরই উড়োজাহাজটি ৯ হাজার ৭৫ ফুট উচ্চতায় নেমে আসে। আরও ২০ সেকেন্ড পর সেটি নেমে আসে ৩ হাজার ২২৫ ফুটে।

উড়োজাহাজটি সোমবার স্থানীয় সময় বেলা ১টা ১১ মিনিটে কুনমিং ছেড়ে যায়। বেলা ৩টা ৫ মিনিটে সেটি গুয়াংজু শহরে অবতরণের কথা ছিল।

বিবিসি জানায়, নিরাপত্তার দিক দিয়ে চীনের এয়ারলাইন্সগুলোর সুনাম আছে। সর্বশেষ বড় দুর্ঘটনা ঘটেছিল ১২ বছর আগে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবারের এই দুর্ঘটনায় মর্মাহত হয়েছেন এবং কেন এমন ঘটনা ঘটল তা বের করতে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন।