ইউক্রেইনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেইনের একটি ভূগর্ভস্থ গোলাবারুদের গুদাম ধ্বংসে রুশ বাহিনী হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 10:55 AM
Updated : 19 March 2022, 10:55 AM

শুক্রবার দেশটির পশ্চিমাঞ্চলীয় ইভানো-ফ্রাঙ্কিভস্ক শহরের কাছে দেলিয়াতিন গ্রামে এ হামলায় অস্ত্র গুদামটি ধ্বংস হয়ে যায় বলে এক ব্রিফিংয়ে মন্ত্রণালয়টির মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ জানিয়েছেন।

বিমান থেকে অত্যাধুনিক কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে জানিয়েছেন তিনি, খবর সংবাদ মাধ্যম আরটির।

কোনাশেঙ্কভ বলেন, ওই গুদামে ক্ষেপণাস্ত্র ও ইউক্রেইনীয় সেনাদের ‘বিমান আক্রমণের গোলাবারুদ’ ছিল।

বিবিসি বলছে, রাশিয়া এর আগে কখনোই যুদ্ধে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথা জানায়নি। অত্যাধুনিক এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো বায়ুমণ্ডলের উপরিস্তর দিয়ে শব্দের পাঁচ গুণ গতিতে গিয়ে লক্ষ্যস্থলে আঘাত হানতে পারে।

রুশ ভাষার কিনজালের বাংলা অর্থ ‘ছোরা’। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আক্রমণ শুরু করার পর এই প্রথম সেখানে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করল রাশিয়া।

আকাশ থেকে নিক্ষেপযোগ্য কিনজাল ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার সুপারসনিক ইন্টারসেপ্টর যুদ্ধবিমান মিগ-৩১কে থেকে ছোড়া হয়। নেটোভুক্ত দেশগুলোতে মিগ-৩১কে ‘ফক্সহাউণ্ড’ নামেও পরিচিত। 

রাশিয়ার সামরিক বাহিনীর তথ্য অনুযায়ী, ওই হামলায় ব্যবহৃত কিনজাল ক্ষেপণাস্ত্র এর ২০০০ কিলোমিটার আওতার মধ্যে থাকা লক্ষ্যে আঘাত হানতে পারে এবং বিদ্যমান সব ধরনের আকাশ প্রতিরক্ষা বা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেমকে পরাস্ত করতে পারে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক