রাষ্ট্রীয় মর্যাদায় ‘গানের পাখিকে’ বিদায় জানাল ভারত

ভক্ত-অনুরাগীদের শ্রদ্ধা আর ভালোবাসার অশ্রুতে সিক্ত হয়ে ইহলোক থেকে অনন্তের পথে যাত্রা করেছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। রোববার রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2022, 11:50 AM
Updated : 6 Feb 2022, 04:04 PM

লতা মঙ্গেশকর দীর্ঘ সাত দশক ভারতীয় উপমহাদেশের সংগীতানুরাগীদের সুরের মায়াজালে বেঁধে রেখেছিলেন। যাকে ‘নাইটিংগেল অব বলিউড’ ডাকা হতো।

ভারতী সিনেমা জগতের ‘আইকন’ প্লেব্যাক শিল্পী লতা মঙ্গেশকর ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকেসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

ভারতের কিংবদন্তি এ শিল্পী রোববার স্থানীয় সময় সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৯২ বছর। কোভিডে আক্রান্ত হলে প্রায় চার সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। তিনি বলেন, ‘‘এ খবরে বিশ্বজুড়ে তার লাখো অনুরাগীর মত আমারও হৃদয় ভেঙ্গে গিয়েছে। প্রজন্মের পর প্রজন্ম তার গানের মধ্য দিয়ে নিজেদের অন্তরের আবেগ প্রকাশ করেছে।”

লতা মঙ্গেশকরের মৃত্যুতে ‘তৈরি হওয়া শূন্যতা কখনো পূরণ হবে না’, বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

টুইটারে মোদী লেখেন, ‘‘মুম্বাইয়ে লতা দিদিকে শেষ শ্রদ্ধা জানালাম।’’

ভারতরত্ন লতাকে শেষ শ্রদ্ধা জানাতে রোববার বিকালেই মু্ম্বাই উড়ে যান প্রধানমন্ত্রী মোদী। সর্বস্তরের জনগণকে শেষশ্রদ্ধা জানানোর সুযোগ দিতে রোববার বিকালে লতা মঙ্গেশকরের ‍মৃতদেহ মুম্বাইয়ের শিবাজি পার্কে ঘণ্টাখানেকের জন্য রাখা হয়। নরেন্দ্র মোদী সেখানেই তাকে ফুল দিয়ে শেষশ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে একে একে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, এনসিপি প্রধান শরদ পাওয়ার, গীতিকার জাভেদ আখতার, ড্রিম গার্ল হেমা মালিনী, ক্রিকেটার শচীন টেন্ডুলকার, বলিউড অভিনেতা শাহরুখ খান, অভিনেত্রী শ্রদ্ধা কাপুর ও বিদ্যা বালান, গায়িকা অনুরাধা পাড়োয়ালসহ আরো অনেকে প্রিয় লতাদি’র মৃতদেহের প্রতি শেষশ্রদ্ধা জানান।

সবার শ্রদ্ধা জ্ঞাপন শেষে ভারতের তিন বাহিনীর সদস্যরা লতা মঙ্গেশকরের মৃতদেহের প্রতি রাষ্ট্রীয় সম্মান জানান এবং তার পরিবারের হাতে জাতীয় পতাকা তুলে দেন।

তার পরপরই হিন্দু রীতি মেনে দাহকাজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। লতা মঙ্গেশকরের বড় ভাই ‍হৃদয়নাথ মঙ্গেশকরের ছেলে আদিত্য মঙ্গেশকর তার মুখাগ্নি করেন।

লতা মঙ্গেশকরের মৃত্যুতে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। সর্বকালের অন্যতম সেরা এই সংগীত শিল্পীর সম্মানে ভারতের জাতীয় পতাকা দুই দিন অর্ধনমিত রাখা হবে।

শোক প্রকাশ করে সোমবার অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামী ১৫ দিন রাজ্যে বাজবে লতার গাওয়া গান।

দীর্ঘ ক্যারিয়ারে হাজারের বেশি সিনেমায় গান করেছেন লতা। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষার পাশাপাশি বিদেশি ভাষাতেও তিনি গান করেছেন।

১৯৪১ সালে রেডিওতে গানের মাধ্যমে ভারতের সংগীত জগতে পা রাখা লতা মঙ্গেশকরের মোট গানের সংখ্যা ৫০ হাজারের বেশি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ছবি দিয়ে, তার সঙ্গে স্মৃতির কথা লিখে, কিংবা তার কাছে অনুপ্রেরণা পাওয়ার কথা জানিয়ে শোক প্রকাশ করছেন ভারতের বিভিন্ন অঙ্গনের প্রতিনিধিরা।

টুইটারে লতার সঙ্গে নিজের একটি ছবি প্রকাশ করে সুরকার এ আর রহমান লিখেছেন, “ভালোবাসা, শ্রদ্ধা এবং প্রার্থনা।”

 

পাকিস্তানে প্রধানমন্ত্রী ইমরান খান লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক এবং শ্রদ্ধা প্রকাশ করেছেন।

এক টুইটে তিনি লেখেন, ‘‘লতা মঙ্গেশকরের মৃত্যুর মধ্য দিয়ে এই উপমহাদেশ একজন সত্যিকারের মহান শিল্পীকে হারালো যাকে পুরো বিশ্ব জানতো। পৃথিবীর অসংখ্য মানুষ তার গানের মাঝে আনন্দ খুঁজে নেন।”