ফাইজারের তৈরি কোভিডের ওষুধ অনুমোদন করল ইইউ

কোভিড-১৯-এর মারাত্মক অসুস্থতার ঝুঁকিতে থাকা মানুষদের জন্য প্রথমবারের মতো ফাইজারের মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল ওষুধ ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশে ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইএমএ)।

>>রয়টার্স
Published : 27 Jan 2022, 05:31 PM
Updated : 27 Jan 2022, 05:31 PM

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) বলেছে, ফাইজারের তৈরি কোভিডের মুখে খাওয়ার প্যাক্সলোভিড ওষুধ মানুষকে মারাত্মক অসুস্থতা থেকে সুরক্ষিত রাখবে এবং হাসপাতালে যাওয়া থেকে রেহাই দেবে।

ইএমএ’র বিশেষজ্ঞ কমিটি এই ‍ওষুধটি প্রাপ্তবয়স্ক যারা কোভিড-১৯ এ গুরুতর অসুস্থতার উচ্চ ঝুঁকিতে আছে তাদেরকে দেওয়ার সুপারিশ করেছে। ইইউ দেশগুলোর মধ্যে ইতালি, জার্মানি এবং বেলজিয়াম এরই মধ্যে প্যাক্সলোভিড কিনেছে।

যুক্তরাষ্ট্র এর আগে গতবছর ডিসেম্বরেই ফাইজারের প্যাক্সলোভিড এবং মার্ক এর একইধরনের ওষুধ মলনুপিরাভির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

মার্ক কোম্পানির মলনুপিরাভির অনুমোদন দেওয়ার বিষয়টি বিচার-বিবেচনা করে দেখছে ইইউ। এটি অনুমোদন দিতে কিছুটা দেরি হচ্ছে। কারণ, মার্ক কোম্পানি নভেম্বরে তাদের তৈরি ওষুধের ট্রায়াল সংক্রান্ত তথ্য সংশোধন করেছে এই বলে যে, ওষুধটি আগে যতটা কার্যকর ভাবা হয়েছিল, আসলে ততটা কার্যকর নয়।

কোভিডের মুখে খাওয়ার এইসব ওষুধ, বিশেষ করে ফাইজারের তৈরি ওষুধ রোগীর চিকিৎসায় বেশ ফলদায়ক প্রমাণিত হয়েছে ট্রায়ালে। কোভিডের লক্ষণ দেখা দিলে ঘরে বসেই এ ওষুধ খাওয়া যায় এবং এতে হাসপাতালে যাওয়া এবং মত্যুও ঠেকানো যায়।

প্যাক্সলোভিড অ্যান্টিভাইরাল ওষুধটি ক্লিনিক্যাল ট্রায়ালে উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু প্রতিরোধে প্রায় ৯০% কার্যকারিতা দেখিয়েছে। সাম্প্রতিক ল্যাব পরীক্ষার তথ্য থেকে দেখা গেছে, ওষুধটি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন থেকে সুরক্ষা দিতেও কার্যকর।