আফগানিস্তানের ভাগ্য ‘সুতোয় ঝুলছে’: জাতিসংঘ মহাসচিব

পতনের মুখে দাঁড়িয়ে আফগানিস্তান, দেশটির ভাগ্য ‘সুতায় ঝুলছে’। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে একথা বলেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

>>রয়টার্স
Published : 27 Jan 2022, 02:33 PM
Updated : 27 Jan 2022, 02:33 PM

দেশটিতে মানবিক সাহায্য পৌঁছে দিতে তাই সব ধরনের লেনদেনে অনুমোদন দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে গুতেরেস সদস্যদেশগুলোকে এ আহ্বান জানান।

আফগানিস্তানে ‘জীবন রক্ষাকারী’ মানবিক ত্রাণ কার্যক্রম সংকুচিত হয় এমন কোনও বিধি বা শর্ত আরোপ করা থেকে বিরত থাকার কথাও বলেন তিনি।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গতবছর অগাস্টে পুনরায় তালেবান ক্ষমতায় আসার পর অনেক বৈদেশিক সহায়তা বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে দেশটির লাখ লাখ মানুষ খাদ্যাভাব, শিক্ষার অভাবসহ নানা মৌলিক চাহিদা পূরণ থেকে বঞ্চিত হচ্ছেন।

পর্যাপ্ত তহবিল না থাকায় জাতিসংঘ এবং অন্যান্য দাতব্য সংস্থাগুলোও সেখানকার মানুষদের জন্য পর্যাপ্ত ত্রাণ সরবরাহ করতে পারছে না।

গুতেরেস বলেন, ‘‘আমাদেরকে নানা আর্থিক প্রতিষ্ঠান এবং বাণিজ্যিক অংশীদারদের আইনি নিশ্চয়তা দেওয়া প্রয়োজন। যেন তারা নিষেধাজ্ঞা লঙ্ঘনের ভয় ছাড়াই দাতব্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আফগানিস্তানে কাজ করতে পারে।”

মানবিকতার খাতিরে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ গত মাসে আফগানিস্তানে জাতিসংঘ নিষেধাজ্ঞায় ছাড় দিয়েছে বলে জানান তিনি।

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় সাড়ে নয়শ’ কোটি মার্কিন ডলার বিদেশে আটকা পড়ে আছে। তাছাড়া, তালেবান ক্ষমতায় আসার পর আন্তর্জাতিক বিনিয়োগও বন্ধ হয়ে গেছে।

মানবাধিকারের সুরক্ষা সহ তালেবানের উপর চাপ দিতে দাতা দেশগুলো তাদের দেওয়া অর্থকে ব্যবহার করতে চাইছে।

''আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘনের অকাট্য প্রমাণ আছে, যা সরকার দেশে ভয়ের পরিবেশ তৈরী করে রেখেছে বলেই ইঙ্গিত দিচ্ছে।'' জাতিসংঘের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত ডেবোরাহ লিয়ন্স নিরাপত্তা পরিষদকে এ কথা জানিয়েছেন।

ডিসেম্বরে আফগানিস্তানের স্বাস্থ্য খাতে সহায়তার জন্য বিশ্বব্যাংকের জব্দ করা আফগান পুনর্গঠন ট্রাস্ট ফান্ডের দাতারা বিশ্ব খাদ্য কর্মসূচি এবং জাতিসংঘ সংস্থা ইউনিসেফকে ২৮ কোটি ডলার হস্তান্তর করতে সম্মত হয়েছেন।

গুতেরেস বলেছেন, ট্রাস্ট ফ্রান্ডের অবশিষ্ট ২০০ কোটি ডলার আফগানিস্তানের মানুষকে শীত থেকে বাঁচতে সাহায্য করার জন্য অবিলম্বে ছাড় করানো দরকার।