শান্তি পরিকল্পনা এগুলে মিয়ানমার জান্তাকে আসিয়ানে স্বাগতম: ক্যাম্বোডিয়া

শান্তি পরিকল্পনা নিয়ে গতবছর দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করলে মিয়ানমারের ক্ষমতা দখলকারী জান্তা প্রধানকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট ‘আসিয়ান’ সম্মেলনে আমন্ত্রণ জানাতেন বলে নিশ্চিত করেছেন ক্যাম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন।

>>রয়টার্স
Published : 25 Jan 2022, 05:08 PM
Updated : 25 Jan 2022, 05:08 PM

আসিয়ানের বর্তমান চেয়ারম্যান হুন সেন মঙ্গলবার একথা বলেন। হুন জানান, তিনি বুধবার মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইয়ংয়ের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন।

গত ৭ জানুয়ারি মিয়ানমার সফরে গিয়ে হ্লাইয়ংয়ের সঙ্গে বৈঠক করেন ক্যাম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন।

গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী।

আটক করা হয় নোবেলজয়ী নেতা সু চিকে। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দেওয়া হয়েছে। যেগুলোর মধ্যে দুইটির বিচারে সু চিকে চার ও দুই বছর করে মোট ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আসিয়ান সদস্যভুক্ত বেশিরভাগ দেশ চায় মিয়ানমারে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হোক। গত বছর আসিয়ান নেতারা মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে পাঁচ দফা পরিকল্পনা করেন, যার মধ্যে ছিল মিয়ানমারে বৈরিতার অবসান ঘটানো এবং সংলাপের পট প্রস্তুত করা।

কিন্তু জান্তা নেতা হ্লাইং এই পরিকল্পনা অনুযায়ী কাজ করতে ব্যর্থ হলে তাকে ২০২১ সালের আসিয়ান সম্মেলন থেকে বাদ দেওয়া হয়।

ক্যাম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের ফেইসবুক পোস্টে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ইসমাইল সাবরি ইয়াকুবের সঙ্গেকার একটি ফোন কলের সারসংক্ষেপ তুলে ধরে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘তিনি (হুন সেন) বলেছেন, মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে সর্বসম্মতভাবে যে পাঁচ দফা পরিকল্পনা করা হয়েছিল, তাতে অগ্রগতি হলেই তিনি (হুন সেন) আসিয়ান সম্মেলনে যোগ দিতে মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানাতেন।”

“কিন্তু সেটি না হলে আসিয়ানের বৈঠকগুলোতে তাকে অবশ্যই একজন অরাজনৈতিক প্রতিনিধিকে পাঠাতে হবে।”

আসিয়ানের নতুন চেয়ারম্যান হিসাবে ক্যাম্বোডিয়া মিয়ানমার জান্তাকে বিচ্ছিন্ন না করার ইঙ্গিত দিয়েছে। যদিও এ বিষয়ে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং সিঙ্গাপুরের মতো সদস্যরাষ্ট্রের জোরাল আপত্তি রয়েছে। জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রও জান্তা বাহিনীর সঙ্গে কোনও ধরনের সমঝোতায় যেতে রাজি নয়।

হুন সেনের মিয়ানমার সফর নিয়েও তারা উদ্বেগ প্রকাশ করেছে। তাদের আশঙ্কা, হুন সেন হয়ত মিয়ানমারের সেনাশাসকদের স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নিতে চেষ্টা করছেন।

মিয়ানমার নিয়ে আসিয়ানের নেতাদের সম্পর্কেও চিড় ধরতে শুরু করেছে। রয়টার্স জানায়, গত সপ্তাহে আসিয়ানের একটি বৈঠকে হুন সেন মিয়ানমার প্রসঙ্গে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উপর একহাত নিয়েছেন।

হুন জান্তা প্রধান হ্লাইংয়ের সঙ্গে তার বৈঠক নিয়ে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ প্রকাশের ভাষাকে ‘ঔদ্ধত্য’ বলেছেন।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইসমাইল সাবরি আসিয়ান প্রধান হুন সেনকে বলেন, ‘‘মিয়ানমারে সু চি সহ সব রাজনৈতিক বন্দির মুক্তি এবং চলমান রাজনৈতিক উত্তেজনা প্রশমনে জরুরি উদ্যোগ নেওয়া প্রয়োজন।”