ইউক্রেইনে ‘আগ্রাসন চালাতে নিজেদের ওপর হামলার পরিকল্পনা’ রাশিয়ার

ইউক্রেইনে অভিযানের অজুহাত সৃষ্টিতে রাশিয়া উসকানিমূলক কর্মকাণ্ড মঞ্চস্থের ‘ষড়যন্ত্র’ করছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 07:38 AM
Updated : 15 Jan 2022, 07:38 AM

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন) মুখপাত্র বলেছেন, রাশিয়ার চররা ‘নিজেদের ওপর সাজানো হামলার’ পরিকল্পনা করছে, যার ওপর ভিত্তি করে মস্কো ইউক্রেইনকে অভিযুক্ত করতে পারে।

রাশিয়া যুক্তরাষ্ট্রের এ দাবি উড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেইন নিয়ে উত্তেজনা প্রশমনে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সপ্তাহখানেকের আলোচনার পর ওয়াশিংটন মস্কোর বিরুদ্ধে ‘সাজানো হামলার’ পরিকল্পনার এ অভিযোগ তুলল।

শুক্রবার ইউক্রেইন তাদের কয়েক ডজন সরকারি ওয়েবসাইটে সাইবার হামলার জন্যও রাশিয়াকে দায়ী করেছে।

ওয়েবসাইটগুলো ‘ডাউন’ হয়ে যাওয়ার আগে প্রদর্শিত বার্তায় ইউক্রেইনীয়দেরকে ‘সবচেয়ে খারাপ অবস্থার’ জন্য প্রস্তুত থাকতে সাবধান করা হয়েছিল।

বেশিরভাগ ওয়েবসাইটই অবশ্য কয়েক ঘণ্টার মধ্যেই ফের সচল করা সম্ভব হয়।

যুক্তরাষ্ট্র এবং নেটো এই সাইবার হামলার নিন্দা জানিয়েছে এবং ইউক্রেইনের প্রতি সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছে। রাশিয়া এখন পর্যন্ত এই হ্যাকিং বিষয়ে কোনো মন্তব্য করেনি।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি শুক্রবার তার ভাষায় ইউক্রেইন নিয়ে ‘রাশিয়ার আঁটা’ পরিকল্পনার কথা জানান।

“তারা একদল চরকে প্রস্তুত করে রেখেছে আমরা যাকে সাজানো পরিকল্পনা বলি তা বাস্তবায়নে। সেই পরিকল্পনা এমনভাবে সাজানো হয়েছে যেখানে মনে হবে তাদের ওপর বা ইউক্রেইনের রাশিয়াভাষী জনগণের ওপর হামলা হয়েছে, যাকে (ইউক্রেইনে) হামলার জন্য অজুহাত বানানো যায়,” বলেন তিনি।

রুশ ওই চররা ‘শহরে যুদ্ধ করার’ প্রশিক্ষণপ্রাপ্ত এবং তারা রুশপন্থি বিদ্রোহীদের বিরুদ্ধে অন্তর্ঘাতমূলক কাজে বিস্ফোরক ব্যবহার করতে পারে, বলছেন মার্কিন কর্মকর্তারা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যুক্তরাষ্ট্রের এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন।

মার্কিন কর্মকর্তাদের এমন ভাষ্যের আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসনের অজুহাত সৃষ্টিতে কাজ করছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের সময়ও রাশিয়া ‘একই খেলা’ খেলেছিল বলে মন্তব্য করেন তিনি।

সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়া ইউক্রেইন সীমান্তে লাখো সৈন্য ও বিপুল সমরাস্ত্র জড়ো করার পর দেশটিতে (ইউক্রেইন) সম্ভাব্য রুশ আগ্রাসন নিয়ে আতঙ্ক শুরু হয়।

এ নিয়ে উত্তেজনা কমাতে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কর্মকর্তাদের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

রাশিয়া ইউক্রেইনে আগ্রাসনের ষড়যন্ত্রের অভিযোগ অস্বীকার করে আসছে। তবে তারা ইউক্রেইনকে নেটোতে নেওয়া হবে না পশ্চিমাদের কাছে এ প্রতিশ্রুতি চাইছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা এই প্রতিশ্রুতি দিতে রাজি হচ্ছে না।

আরও পড়ুন: