যৌন নিপীড়নের ‘মামলার মুখোমুখি হতে হবে প্রিন্স অ্যান্ড্রুকে’

ব্রিটিশ প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে ভার্জিনিয়া জুফ্রের করা মামলা খারিজের আবেদন প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের একজন বিচারক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 08:54 AM
Updated : 13 Jan 2022, 08:54 AM

বর্তমানে ৩৮ বছর বয়সী জুফ্রের অভিযোগ, কিশোরী থাকাকালে তিনি ডিউক অব ইয়র্কের যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন।

বুধবার দেওয়া রায়ে মার্কিন ডিস্ট্রিক্ট আদালতের বিচারক লুইস কাপলান বলেছেন, প্রয়াত ধনকুবের জেফরি এপস্টিন যৌনদাসী হিসেবে পাচার করার সময় অ্যান্ড্রু তাকে আঘাত করেছিলেন এবং ইচ্ছাকৃতভাবে মানসিক কষ্ট দিয়েছিলেন- এই অভিযোগ নিয়ে জুফ্রে মামলা চালাতে পারবেন।

অভিযোগগুলো নিয়ে ‘সন্দেহ পোষণের’ ক্ষেত্রে অ্যান্ড্রুর প্রচেষ্টার মূল্যায়ন করার সময় এখনও হয়নি, তবে ৬১ বছর বয়সী প্রিন্স বিচার চলাকালেও তার প্রচেষ্টা জারি রাখতে পারবেন, ম্যানহাটনের ওই বিচারক এমনটা বলেছেন বলেও বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

২০০৯ সালে এপস্টিন যেভাবে জুফ্রের সঙ্গে মীমংসায় পৌঁছেছিলেন তা অ্যান্ড্রুকে ‘পরিষ্কার ও দ্ব্যর্থহীনভাবে’ এই ধরনের মামলা থেকে সুরক্ষা দেয় কিনা সে বিষয়ে এত তাড়াতাড়ি সিদ্ধান্ত দেওয়া যাবে না, বলেছেন কাপলান।

তবে জুফ্রের অভিযোগের ‘মেরিট’ নিয়ে কিছু বলেননি তিনি।

রয়টার্স জানিয়েছে, মার্কিন বিচারকের রায় প্রসঙ্গে অ্যান্ড্রুর আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে তাদের সাড়া পাওয়া যায়নি।

জুফ্রের আইনজীবী ডেভিড বোয়িস এ রায়ে তার মক্কেল সন্তুষ্ট বলে এক বিবৃতিতে জানিয়েছেন।

জুফ্রের অভিযোগ, দুই দশকেরও বেশি সময় আগে এপস্টিনের সহযোগী গিলেইন ম্যাক্সওয়েলের লন্ডনের বাড়িতে অ্যান্ড্রু তাকে যৌনকর্মে লিপ্ত হতে বাধ্য করেছিলেন; এপস্টিনের মালিকানাধীন দুটি জায়গায় ব্রিটিশ প্রিন্স তার ওপর নিপীড়ন চালিয়েছিলেন বলেও দাবি জুফ্রের।

রানি এলিজাবেথের দ্বিতীয় ছেলে, ডিউক অব ইয়র্ক শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছেন।

জুফ্রের সঙ্গে কোনো আপোস-মীমাংসায় না পৌঁছালে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে মামলার বিচারকাজ শুরু হতে পারে, ভাষ্য কাপলানের।

তবে এ বিষয়ে শেষ পর্যন্ত উভয় পক্ষ আদালতের বাইরেই একটি সমঝোতায় উপনীত হবে বলে ধারণা বিশ্লেষকদের।

“অভিযোগের বিস্তারিত জনসমক্ষে আসুক, প্রিন্স অ্যান্ড্রু এমনটা চাইবেন, তা ভাবতে পারছি না আমি। আমি যদি এখন তার আইনি দলে থাকতাম, তাহলে এখনি তার সঙ্গে বিষয়টির মীমাংসা নিয়ে কথা বলতাম,” বলেছেন ল’ ফার্ম ডে পিটনির অংশীদার ও যুক্তরাষ্ট্রের সাবেক কেন্দ্রীয় কৌঁসুলি সারাহ ক্রিসফ।

২০০৯ সালে এপস্টিন জুফ্রেকে ৫ লাখ ডলার দিয়ে মীমাংসায় পৌঁছেছিলেন; তবে তার বিরুদ্ধে আনা জুফ্রের অভিযোগের দায় স্বীকার করেননি তিনি।

ফ্লোরিডায় করা ওই মামলায় জুফ্রের অভিযোগ ছিল, অপ্রাপ্তবয়স্ক থাকাকালে এপস্টিন তার ওপর যৌন নিপীড়ন চালিয়েছিলেন।

অ্যান্ড্রুর বিরুদ্ধে জুফ্রের অভিযোগ প্রমাণিত হয়নি, ব্রিটিশ এ প্রিন্স এখনও কোনো অন্যায়ের দায়ে অভিযুক্তও হননি।

তবে জুফ্রের মামলা এবং এপস্টিনের সঙ্গে সম্পর্কের কারণে ডিউক অব ই্য়র্কের সুনাম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, রাজকীয় অনেক দায়িত্বও হারিয়েছেন তিনি।

২০১৯ সালে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এপস্টিনের নিপীড়নের শিকারদের প্রতি অ্যান্ড্রু সমবেদনা দেখাতে ব্যর্থ হয়েছেন- সমালোচকদের এমন ভাষ্যের পর থেকে ব্রিটিশ প্রিন্সের ঝামেলা বাড়তে শুরু করে।

ওই বছরের অগাস্টেই যৌনদাসী পাচারের অভিযোগে বিচার শুরুর অপেক্ষায় থাকা অবস্থায় ম্যানহাটনের কারাকক্ষে আত্মহত্যা করেন এপস্টিন।

তার সহযোগী, ৬০ বছর বয়সী গিলেইন ম্যাক্সওয়েল ১৯৯৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত এপস্টিনের জন্য মেয়ে যোগাড় ও তাদের প্রস্তুত করার দায়ে গত বছরের ২৯ ডিসেম্বর দোষী সাব্যস্ত হয়েছেন।

বাকিংহাম প্রাসাদের এক মুখপাত্র জুফ্রের মামলা খারিজ নিয়ে বিচারকের সিদ্ধান্ত বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

আরও পড়ুন: