কোভিড-১৯ কে ফ্লুর মত করে দেখা উচিত হবে না: ডব্লিউএইচও

ইউরোপের অর্ধেকেরও বেশি মানুষ করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার পথে আছে, কিন্তু এটিকে এখনও ফ্লুর মতো সাধারণ রোগ হিসেবে দেখা ঠিক হবে না বলে মনে করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 04:45 AM
Updated : 12 Jan 2022, 04:48 AM

মঙ্গলবার ডব্লিউএইচওর ইউরোপ প্রধান হ্যান্স ক্লু এক সংবাদ সম্মেলনে বলেন, ২০২২ এর প্রথম সপ্তাহে ইউরোপ ৭০ লাখেরও বেশি নতুন রোগী শনাক্ত হতে দেখেছে, দুই সপ্তাহের মধ্যে তা দ্বিগুণেরও বেশি হয়েছে। 

“আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে এই হারে এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি ওমিক্রন সংক্রমিত হবে বলে পূর্বাভাস দিয়েছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্র হেলথ ম্যাট্রিক্স এন্ড ইভ্যালুয়েশন,” বলেন তিনি।  

ইউরোপ ও মধ্য এশিয়ার ৫৩টি দেশের মধ্যে ৫০টিতে আরও সংক্রামক ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী আছে, জানিয়েছেন তিনি।

তবে এমন প্রমাণ পাওয়া যাচ্ছে, ওমিক্রন ফুসফুসের চেয়েও শ্বাসযন্ত্রের উপরের অংশকেই বেশি আক্রান্ত করছে, এতে আগের ভ্যারিয়েন্টগুলোর তুলনায় এর উপসর্গ মৃদু হচ্ছে।

কিন্তু ডব্লিউএইচ সতর্ক করে বলেছে, এটি প্রমাণ করার জন্য আরও গবেষণা হওয়া প্রয়োজন

সোমবার স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, কোভিড-১৯ এর বিবর্তন অনুসরণের পরিবর্তে ফ্লু-র অনুরূপ একটি পদ্ধতি ব্যবহার করার সময় সম্ভবত এসেছে, কারণ এর প্রাণসংহারি ভূমিকা হ্রাস পেয়েছে। উপসর্গ আছে এমন সবাইকে পরীক্ষা ও প্রত্যেক রোগীর তথ্য নথিবদ্ধ করা ছাড়াই এই ভাইরাসের চিকিৎসা মহামারীর চেয়ে স্থানীয় রোগের মতো করে করা যেতে পারে।

কিন্তু ইউরোপে ডব্লিউএইচওর ঊর্ধ্বতন জরুরি বিষয়ক কর্মকর্তা ক্যাথেরিন স্মলউড বলেছেন, “সে পথ এখনও অনেক দূরে।”

ওই সংবাদ সম্মেলনে তিনি জানান, রোগের স্থানীয়তার ক্ষেত্রে স্থিতিশীল ও অনুমানযোগ্য সংক্রমণ দরকার হয়।

স্মলউড বলেন, “এখনও আমাদের সামনে বিপুল পরিমাণ অনিশ্চয়তার রয়ে গেছে আর ভাইরাসটি খুব দ্রুত বিবর্তিত হয়ে নতুন চ্যালেঞ্জের মুখে ফেলছে। নিশ্চিতভাবে এটিকে স্থানীয় রোগ বলার মতো পর্যায়ে আসিনি আমরা। বিবর্তনের পথে এটি স্থানীয় রোগ হয়ে উঠতে পারে, কিন্তু এ পর্যায়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া কিছুটা কঠিন।”