মুসলিম নারীদের হেয় করতে অ্যাপ: ভারতে গ্রেপ্তার আরো ২

ভারতে মুসলমান নারীদের হেয় করতে বানানো অ্যাপ ‘বুল্লি বাই’ কাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে আরো দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে এ ঘটনায় তিনজন গ্রেপ্তার হলেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 04:45 PM
Updated : 5 Jan 2022, 04:45 PM

‘বুল্লি বাই’ অ্যাপে শতাধিক মুসলমান নারীর ছবি আপলোড করে তাদের নিলামে বিক্রি করা হবে বলে বিজ্ঞাপন দেয়া হয়। যদিও এ ধরনের কোনো নিলাম হয়নি। মূলত মুসলমান নারীদের হেয় ও অসম্মান করতে এমনটা করা হয়েছিল।

অ্যাপে যাদের ছবি ব্যবহার করা হয় তাদের অনেকেই নিজ নিজ ক্ষেত্রে সুপরিচিত।

‘বুল্লি বাই’ অ্যাপ কাণ্ডে জড়িতে সন্দেহে পুলিশ প্রথমে ব্যাঙ্গালুরু থেকে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে এক তরুণ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে। মঙ্গলবার মুম্বাই পুলিশ তাকে গ্রেপ্তার করে। তবে ওই দিন তার নাম প্রকাশ করা হয়নি।

বিবিসি জানায়, ২১ বছরের ওই শিক্ষার্থীর নাম ভিশাল কুমার। একই দিন উত্তরাখণ্ড থেকে শ্বেতা সিং নামে আরেক তরুণীকে আটক করে পুলিশ।

বুধবার সকালে একই রাজ্য থেকে মায়াঙ্ক রাওয়াত নামে আরেক শিক্ষার্থী গ্রেপ্তার হন।

মহারাষ্ট্রের জুনিয়র গৃহমন্ত্রী সতেজ প্যাটেল বিবিসিকে বলেন, ‘‘আরো কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমরা আইনের আওতায় থেকে এ ঘটনার তদন্ত করছি।”

মুম্বাই পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে বলেন, ‘‘কে বা কারা এই অ্যাপটি তৈরি করেছে এবং তাদের উদ্দেশ কী ছিল সেটা বলার সময় এখনো আসেনি।

‘‘আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। এটা বড় ধরনের কোনো ষড়যন্ত্রের অংশ হতে পারে।”

 

‘বুল্লি বাই’ অ্যাপটি একটি ওপেন সোর্স অ্যাপ, যা ‘গিটহাব’ নামের একটি ওয়েব প্ল্যাটফর্ম থেকে পরিচালনা করা হতো। মামলা হওয়ার পর গিটহাব কর্তৃপক্ষ এর কন্টেন্ট নামিয়ে দিয়েছে।

‘বুল্লি বাই’ অ্যাপে বেশ কয়েকজন সুপরিচিত মুসলিম নারী সাংবাদিক এবং সমাজকর্মীর ছবি তাদের অনুমতি ছাড়া ব্যবহার করা হয় এবং নিলামের মাধ্যমে তাদের ‘বিক্রি করা হচ্ছে’ এমন ভুয়া খবর ছড়িয়ে দেওয়া হয়।

গত কয়েক মাসে ভারতে মুসলমান নারীদের অনলাইনে 'নিলাম' বা 'বিক্রি'র মতো হয়রানিমূলক কর্মকাণ্ডের এটি দ্বিতীয় ঘটনা।